৩০ ডিসেম্বর, ২০২২ ১১:২৭

নেতানিয়াহুকে ‘বন্ধু’ আখ্যা বাইডেনের

অনলাইন ডেস্ক

নেতানিয়াহুকে ‘বন্ধু’ আখ্যা বাইডেনের

ফাইল ছবি

তৃতীয়বারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়া বেঞ্জামিন নেতানিয়াহুকে ‘বন্ধু’ আখ্যা দিয়ে একসঙ্গে কাজ করার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে ফিলিস্তিনিদের দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে বিপন্ন করে এমন নীতির বিরোধিতা করে সংকট নিরসনে চাপ অব্যাহত রাখার অঙ্গীকারও করেছেন তিনি।

এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আমি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সাথে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি। তিনি গত কয়েক দশক ধরে আমার বন্ধু। ইরানের হুমকিসহ মধ্যপ্রাচ্য অঞ্চলে ইসরায়েল যেসব চ্যালেঞ্জের মুখোমুখি তা যৌথভাবে মোকাবিলা করার জন্য আমরা কাজ করব।

এর আগে, বৃহস্পতিবার ইসরায়েলের সবচেয়ে কট্টর ডানপন্থী রক্ষণশীল জোট সরকারের প্রধান হিসেবে শপথ নেন নেতানিয়াহু। ৭৩ বছর বয়সী নেতানিয়াহু এর আগে ১৯৯৬ থেকে ১৯৯৯ এবং তারপর ২০০৯ থেকে ২০২১ সাল পর্যন্ত দুই মেয়াদে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। বৃহস্পতিবারের আস্থা ভোটের আগে তিনি ইসরায়েলি সংসদের অধিবেশনে ভাষণ দেন।

সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর নেতানিয়াহু জানিয়েছেন, আরব-ইসরায়েল দ্বন্দ্বের অবসানই তার কাছে সর্বাধিক অগ্রাধিকার পাবে। একই সাথে ইরানের পারমাণবিক কর্মসূচি বন্ধ এবং ইসরায়েলের সামরিক সক্ষমতা বৃদ্ধির ওপর জোর দিয়েছেন তিনি। সূত্র : আল-জাজিরা ও রয়টার্স।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর