৩০ জানুয়ারি, ২০২৩ ১৬:২৩

রুশ বিরোধী নিষেধাজ্ঞায় অংশ নিতে তুরস্ক-আমিরাতকে চাপ

অনলাইন ডেস্ক

রুশ বিরোধী নিষেধাজ্ঞায় অংশ নিতে তুরস্ক-আমিরাতকে চাপ

ইউক্রেন যুদ্ধ ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে আরোপ করা নিষেধাজ্ঞা বাস্তবায়নের ক্ষেত্রে তুরস্ক এবং সংযুক্ত আরব আমিরাতকে অংশ নেয়ার জন্য চাপ সৃষ্টি করেছে মার্কিন সরকার।

ওয়াশিংটন বলছে, তুরস্ক এবং আরব আমিরাত যদি মার্কিন নিষেধাজ্ঞা এড়িয়ে চলার চেষ্টা করে তাহলে তাদেরকে এখন শাস্তির মুখে পড়তে হবে।

রাশিয়ার বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাত ও তুরস্ক যাতে সক্রিয়ভাবে নিষেধাজ্ঞা বাস্তবায়নে অংশ নেয় তা নিশ্চিত করার জন্য আমেরিকার অর্থ মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা বিভাগের শীর্ষ কর্মকর্তা আঙ্কারা এবং আবুধাবি সফরে যাবেন। এই সফরে তিনি দেশ দুটিকে এ বার্তা দেবেন যে, তারা যদি মার্কিন নিষেধাজ্ঞা এড়িয়ে চলার চেষ্টা করে তাহলে তাদেরকে শাস্তির মুখে পড়তে হবে।

ব্রায়ান নেলসন নামে মার্কিন অর্থ মন্ত্রণালয়ের সন্ত্রাসবাদ ও ফাইন্যান্সিয়াল গোয়েন্দা বিষয়ক আন্ডার সেক্রেটারি ওমান, সংযুক্ত আরব আমিরাত এবং তুর্কি সফর করবেন। সফরকালে তিনি দেশ তিনটির সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী এবং আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এ সময় তিনি এই তিন দেশের কর্মকর্তাদের সতর্ক করবেন যে, এসব দেশ যদি নিষেধাজ্ঞা এড়ানোর চেষ্টা করে তাহলে তারা আমেরিকার বাজারে প্রবেশাধিকার হারাবে।

সূত্র : রয়টার্স

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর