২০ মার্চ, ২০২৩ ১১:২০

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পারমাণবিক হামলার প্রস্তুতির নির্দেশ কিমের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পারমাণবিক হামলার প্রস্তুতির নির্দেশ কিমের

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) প্রকাশিত এই ছবিতে দেখা যাচ্ছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন গত ১০ মার্চ দেশটির একটি অজ্ঞাত স্থানে পাল্টা হামলার মহড়া দেখছেন

মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে এবার পারমাণবিক হামলার প্রস্তুতির নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। ওয়াশিংটন ও সিউলের ধারাবাহিক যৌথ সামরিক মহড়ার পরিপ্রেক্ষিতে তিনি এ নির্দেশ দেন। একই সঙ্গে দুই দেশ সামরিক মহড়ায় পারমাণবিক অস্ত্র ব্যবহার করছে বলেও অভিযোগ করেন তিনি। খবর রয়টার্সের।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ-এর বরাত দিয়ে রয়টার্স বলেছে, গত শনি ও রবিবার ‘যুদ্ধ প্রতিরোধ এবং পাল্টা পারমাণবিক আক্রমণের সক্ষমতা’ জোরদারে মহড়া চালায় উত্তর কোরিয়ার সশস্ত্রবাহিনী। পরের দিনই কিম জং উন এমন কড়া নির্দেশনা দিলেন। পরে তিনি ক্ষেপণাস্ত্র পরীক্ষার মহড়ায় অংশ নেন। 

কৌশলগত পারমাণবিক হামলার মহড়ায় ৮০০ মিটার উচ্চতার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এমন ওয়ারহেড দিয়ে সজ্জিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎপেক্ষণ করে। নিজে উপস্থিত থেকে মহড়া তদারকি করেন কিম।

কিম বলেন, এ মহড়া তার সেনাবাহিনীকে যুদ্ধের সক্ষমতা বাড়িয়ে তুলছে। তাৎক্ষণিক এবং অপ্রতিরোধ্য পারমাণবিক পাল্টা আক্রমণের প্রস্তুতির প্রয়োজনীয়তা আছে। পারমাণবিক বাহিনী তার উচ্চ যুদ্ধ প্রস্তুতির মাধ্যমে শত্রুর বেপরোয়া পদক্ষেপ এবং উসকানি দৃঢ়ভাবে প্রতিরোধ করবে। তাছাড়া যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে দ্বিধা ছাড়াই গুরুত্বপূর্ণ মিশন পরিচালনা করবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর