শিরোনাম
২২ মার্চ, ২০২৩ ১২:৪৬

গরিবদের জন্য জ্বালানির দাম কমালো পাকিস্তান, দাম বাড়লো ধনীদের জন্য

অনলাইন ডেস্ক

গরিবদের জন্য জ্বালানির দাম কমালো পাকিস্তান, দাম বাড়লো ধনীদের জন্য

ফাইল ছবি

পাকিস্তান সরকার গরিবদের ওপর থেকে পেট্রোলে উচ্চমূল্যের বোঝা সরাতে অভিনব পদক্ষেপ নিয়েছে। গরিব মানুষদের ভর্তুকি দেওয়ার জন্য দেশটির সরকার ধনীদের কাছ থেকে পেট্রোলে অতিরিক্ত ১০০ রুপি আদায়ের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে দেশটিতে ধনীদের কাছে পেট্রোল বেশি দামে এবং গরিবদের কাছে কম দামে বিক্রি করা হবে। 

সোমবার (২০ মার্চ) সরকারের নতুন এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মাসুদ মালিক।

প্রতিমন্ত্রী মুসাদিক মাসুদ মালিক বলেছেন, সরকার বিত্তশালীদের কাছ থেকে পেট্রোলের জন্য ১০০ রুপি বেশি চার্জ আদায় করবে, যাতে স্বল্প আয়ের জনগোষ্ঠীর জ্বালানি শুল্কে এই অর্থ ব্যয় করা যায়।

তিনি আরও বলেন, ‘আমরা ধনীদের জন্য পেট্রোলকে বেশি দামী এবং গরিবদের জন্য সস্তা করব।ধনীরা যে উচ্চমূল্য দিচ্ছেন তা নিম্ন আয়ের জনগোষ্ঠীর মাঝে ভর্তুকিযুক্ত পেট্রোল সরবরাহে ব্যবহার করা হবে।’

দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ দরিদ্রদের জন্য একটি ভর্তুকি প্যাকেজ ঘোষণা করার একদিন পরে পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মালিকের এই মন্তব্য করেছেন। প্যাকেজ অনুযায়ী, দরিদ্র জনগোষ্ঠীর লোকজনদের মাঝে প্রতি লিটার পেট্রোলে ৫০ রুপি ভর্তুকি দেওয়ার কথা রয়েছে।

ত্রাণ প্যাকেজ নিয়ে পর্যালোচনা বৈঠকের পর পাক প্রধানমন্ত্রী বলেছিলেন, স্বল্প আয়ের গ্রাহক; যাদের মোটরসাইকেল, রিকশা, ৮০০ সিসি গাড়ি বা অন্যান্য ছোট গাড়ি রয়েছে, তাদের এই ভর্তুকি দেওয়া হবে।

ডলার সংকটের কারণে দক্ষিণ এশিয়ার দেশটির অর্থনীতি বড় হুমকির মুখে রয়েছে। জিনিসপত্রের দাম আকাশ ছুঁয়েছে। ফলে দরিদ্র পরিবারগুলোর কোনোমতে টিকে থাকাও কষ্টকর হয়ে গেছে। এমন অবস্থায় দরিদ্রদের কিছুটা নিস্তার দিতে অভিনব এই পদ্ধতি বেছে নিয়েছে পাকিস্তান সরকার।

আগামী ৬ সপ্তাহের মধ্যেই নতুন এই নীতি চালু হতে চলেছে। 

মালিক বলেন, গ্যাসের ক্ষেত্রেও একই পদ্ধতি চালু করা হবে। গরিবদের জন্য গ্যাস বিল কমিয়ে দিয়ে ধনীদের জন্য বৃদ্ধি করা হবে। এর মাধ্যমে ধনী ও গরীবের মধ্যে ব্যবধান কমিয়ে আনা সম্ভব হবে। 

২২ কোটি মানুষের দেশটির একটি বড় অংশ দারিদ্র সীমার নিচে বাস করে। দারিদ্র্যতা পাকিস্তানের সবথেকে বড় চ্যালেঞ্জ। চলমান অর্থনৈতিক সংকটে দেশটির দরিদ্রদের পরিস্থিতি করুণ থেকে আরও করুণ হয়ে উঠছে। 

সূত্র : ডন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর