২৪ মার্চ, ২০২৩ ১০:২২

ম্যাকরনের সিদ্ধান্তের প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ

অনলাইন ডেস্ক

ম্যাকরনের সিদ্ধান্তের প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ

সংগৃহীত ছবি

বৃহস্পতিবার ইউরোপের দেশ ফ্রান্সজুড়ে বিক্ষোভ হয়েছে। সরকারি চাকরিজীবীদের অবসরের বয়স বাড়ানোর ব্যাপারে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সিদ্ধান্তের প্রতিবাদে দেশটির বিভিন্ন জায়গায় এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

ম্যাকরনের সরকার পেনশনের বয়সসীমা ৬২ থেকে বাড়িয়ে ৬৪তে উন্নীতসহ বেশ কিছু সংস্কারের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। এ সংক্রান্ত একটি বিল আগামী সপ্তাহে পার্লামেন্টে উত্থাপন করা হবে। তবে এ মুহূর্তে পার্লামেন্টে ম্যাকরনের দলের সংখ্যাগরিষ্ঠতা নেই। ফলে এই বিল পাস করাতে তাদের নিজ দলের আইনপ্রণেতাদের পাশাপাশি ডানপন্থীদের সহায়তা প্রয়োজন হবে।

ফরাসি চ্যানেল বিএফএমটিভি জানিয়েছে, “অন্তত ৩৫০ থেকে ৪০০ জন কালো পোশাক পরা বিক্ষোভকারী ‘বড়’ আকারে পটকা ফুটিয়েছে। পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ার পর বিক্ষোভকারীরা পিছু হটেছে।”

বিবিসি জানিয়েছে, বেশ কয়েকটি শহরে বড় ধরনের বিক্ষোভ হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলে, মার্সেই, নিস এবং টুলনে বড় ধরনের বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বিক্ষোভকারীরা মার্সেই বন্দর অবরোধ করে রেখেছে। আর উত্তরাঞ্চলীয় লিয়নে কয়েকশ রেলকর্মী, ছাত্র এবং অন্যরা ট্রেন চলাচলে বাধা দিয়েছে। উত্তর-পশ্চিমের শহর রেনেসে কিছু মুখোশধারী বিক্ষোভকারী ব্যারিকেড তৈরি করায় পুলিশ জলকামান এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। সূত্র: সিএনএন, ডয়েচে ভেলে, ভয়েস অব আমেরিকা, লে মনডি, ইএফই

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর