৩ এপ্রিল, ২০২৩ ১৬:২১

রুশ সামরিক ব্লগার নিহতের ঘটনায় গ্রেফতার কে এই দারিয়া ত্রেপোভা

অনলাইন ডেস্ক

রুশ সামরিক ব্লগার নিহতের ঘটনায় গ্রেফতার কে এই দারিয়া ত্রেপোভা

দারিয়া ত্রেপোভা

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গে একটি ক্যাফেতে বিস্ফোরণে দেশটির সামরিকবিষয়ক ব্লগার নিহত ও ২৫ জন আহত হয়েছেন। এই ঘটনায় এক নারীকে গ্রেফতার করেছে রুশ আইনশৃঙ্খলা বাহিনী। 

বিবিসির খবর অনুসারে, বিস্ফোরণে ব্লগার ভ্লাদলেন তারাস্কি নিহতের পর রুশ তদন্তকারী দল দারিয়া ত্রেপোভা নামে এক নারীকে গ্রেফতার করেছে রুশ কর্তৃপক্ষ। ২৬ বছর বয়সী এই নারীকে আগেই রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ‘ওয়ান্টেড’ লিস্টে রেখেছিল।

ত্রেপোভার বন্ধুরা জানিয়েছেন, তিনি (ত্রেপোভা) মেডিকেলের ছাত্রী ছিলেন। বিপণীতে নকশাকার (ডিজাইনার) এবং প্রশাসক হিসেবে কাজ করা ছাড়াও তিনি একাধিক চাকরি করেছেন।

এর আগেও গ্রেফতার হয়েছিলেন তিনি। ছবি: সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে নেওয়া

তার পরিচিত একজন সাংবাদিকদের বলেন, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর ত্রেপোভা রাশিয়া ছেড়ে চলে যান। দেশে ফেরার আগে তিনি কয়েক মাস জর্জিয়াতে কাটান।

তার আরেকজন বন্ধু গণমাধ্যমে বলেন, গত মাসে ত্রেপোভার  সঙ্গে তার সাক্ষাৎ হয়। ওই সাক্ষাতে তিনি (ত্রেপোভা) তুরস্ক হয়ে ইউক্রেনে যাওয়ার পরিকল্পনার কথা জানিয়েছিলেন। 

রুশ গণমাধ্যম আরবিকে খবর প্রকাশ করেছে, ব্লগার ভ্লাদলেন তারাস্কির সঙ্গে একাধিক বার্তা বিনিময় করেন ত্রেপোভা। তারাস্কির অংশ নেওয়া কয়েকটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন এই নারী।

সূত্র বলছে, ঘটনার দিন ব্লগারকে একটি মূর্তি দেন ত্রেপোভা। ওই মূর্তিতে কোনো বিস্ফোরক যন্ত্র ছিল এবং ত্রেপোভা সেটা জানতেন বলে মনে করছে রুশ তদন্তকারী দল।

উল্লেখ্য, ঐতিহাসিক শহর সেন্ট পিটার্সবার্গের কাছে নেভা নদীর ধারে ‘স্ট্রিট ফুড বার নম্বর. ওয়ান’ ক্যাফেতে রবিবার সন্ধ্যায় বিস্ফোরণ হয়। এতে ২৫ জন আহত হন যাদের মধ্যে ২৪ জনকে হাসপাতালে নেওয়া হয়। আহত ব্যক্তিদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে। সূত্র: আরটি, তাস

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর