১৯ মে, ২০২৩ ০৬:৪৫

ডলারের দিন শেষ হয়ে আসছে : জিম রজার্স

অনলাইন ডেস্ক

ডলারের দিন শেষ হয়ে আসছে : জিম রজার্স

জিম রজার্স।

ওয়াশিংটনের নিরপেক্ষতার অভাবের কারণে আন্তর্জাতিক বাণিজ্যে বিশ্বের শীর্ষ মুদ্রা হিসেবে একচেটিয়া রাজত্ব হারাতে যাচ্ছে মার্কিন ডলার। বুধবার স্পুটনিক নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন কথাই জানান বিখ্যাত আমেরিকান বিনিয়োগকারী জিম রজার্স।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অনেক বন্ধুও সরে দাঁড়াচ্ছে। তারা ডলারের বিকল্প কোনো মুদ্রা খুঁজছে, যেটি সত্যিকার অর্থেই প্রতিযোগিতায় নামতে পারে।

রজার্সের মতামত, আন্তর্জাতিক মুদ্রার একেবারেই নিরপেক্ষ স্ট্যাটাস থাকা প্রয়োজন। সেখানে হোয়াইট হাউসের মধ্যে এই নিরপেক্ষতার অভাব রয়েছে। তিনি বলেন, অনেক মানুষই এখন ভাবতে শুরু করেছে যে, তারা আসলেই আন্তর্জাতিক বাণিজ্যে ডলার ব্যবহার করতে চায় কি না। কারণ এটি সমস্যা সৃষ্টি করতে পারে।

আমেরিকান এই বিনিয়োগকারী বলেন, শিগগিরই মার্কিন ডলারের দিন শেষ হতে চলেছে। কোনো মুদ্রাই ১৫০ বছরের বেশি সময় ধরে শীর্ষে ছিল না। কেউই কখনও শীর্ষে থাকে না। এটা সবসময়ই চলতে থাকবে।

ইউক্রেন যুদ্ধের জেরে নিষেধাজ্ঞা দিয়ে মস্কোর বিরুদ্ধে সর্বাত্মক অর্থনৈতিক লড়াই শুরু করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ইউরোপীয় দেশগুলো। জব্দ করা হয় পশ্চিমা দেশগুলোতে থাকা রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের শত শত বিলিয়ন ডলারের সম্পদ।

এ সময়ই মূলত ডলারের ওপর অতিমাত্রায় নির্ভরতার বিপদ অনুধাবন করতে শুরু করে বিশ্বের অনেক দেশ। রাজনৈতিকভাবে যুক্তরাষ্ট্রের সাথে মতের মিল না হলে ভবিষ্যতে তাদের বিরুদ্ধেও ডলারকে অস্ত্র হিসেবে ব্যবহার শুরু করবে ওয়াশিংটন। এমনটাই উপলদ্ধি এখন অনেক দেশের।

রজার্স জানান, ডলারের বিকল্প খোঁজা দেশের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। চীনের ইউয়ান ডলারের জায়গা নিতে পারে বলে বিশ্বাস করেন এই বিনিয়োগকারী। রাশিয়া সাম্প্রতিক বছরগুলোতে চীনের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করেছে। দুই দেশের বাণিজ্য ২০০ বিলিয়ন ডলারের মাইলফলক ছুঁই ছুঁই করছে। এই বাণিজ্যের বেশিরভাগই হচ্ছে এখন চীনা মুদ্রায়। এছাড়া অন্য অনেক দেশের লেনদেনেই দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে ইউয়ান।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর