শিরোনাম
২৮ মে, ২০২৩ ১১:৪০

ভারতের নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধন করলেন মোদি

অনলাইন ডেস্ক

ভারতের নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধন করলেন মোদি

ভারতের নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার সকালে পূজা পাঠের মধ্য দিয়ে নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন করা হয়। এসময় ক্ষমতা হস্তান্তরের প্রতীক সোনার রাজদণ্ড বা সেঙ্গল স্পিকারের আসনের পাশে স্থাপন করা হয়। 

এ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশটির লোকসভার স্পিকার ওম বিড়লা, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রী এবং একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী। এর আগে, পার্লামেন্ট ভবন উদ্বোধন উপলক্ষে সকাল সোয়া ৭টার দিকে অনুষ্ঠানস্থলে পৌঁছান নরেন্দ্র মোদি।

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের আওতায় তৈরি এই ভবনের উদ্বোধন অনুষ্ঠানে দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আমন্ত্রণ না পাওয়ায় এ নিয়ে তুমুল বিতর্কে জড়িয়েছিলেন ক্ষমতাসীন বিজেপি ও বিরোধী দলের নেতারা। গত বুধবার ১৯টি বিরোধী দল উদ্বোধনী অনুষ্ঠান বয়কটেরও ঘোষণা দিয়েছিলেন।

উল্লেখ্য, ত্রিভুজাকৃতি তিনতলা নতুন পার্লামেন্ট ভবনের মেঝে জুড়ে রয়েছে কার্পেট। অপূর্ব কারুকার্য করা সেই গালিচা তৈরি করেছেন উত্তর প্রদেশের ৯০০ শিল্পী। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের আওতাভুক্ত নতুন সংসদ ভবন তৈরি করেছে টাটা গ্রুপ। নতুন ভবনের গালিচা তৈরির দায়িত্ব দেওয়া হয় Obeetee Carpets নামের একটি সংস্থাকে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর