৮ জুন, ২০২৩ ১৪:১৯

চীন-পাকিস্তান-ইরানের বৈঠক, আসছে কী নতুন জোট?

অনলাইন ডেস্ক

চীন-পাকিস্তান-ইরানের বৈঠক, আসছে কী নতুন জোট?

প্রথমবারের মতো সন্ত্রাসবিরোধী সংলাপ বসেছিল চীন, পাকিস্তান ও ইরান। গতকাল বুধবার বেইজিংয়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়। অনেকেই বলছেন, নতুন একটি আঞ্চলিক জোট নিয়ে হাজির হচ্ছে এই তিন দেশ।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি এক বিবৃতিতে জানিয়েছেন। জানানো হয়েছে, বৈঠকে সন্ত্রাস দমন ও নিরাপত্তা ইস্যুতে আলোচনা হয়েছে। আঞ্চলিক সন্ত্রাসবাদ দমন এবং নিয়মিত বৈঠকে বসার প্রতিশ্রুতিও দিয়েছে এই তিন দেশ।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বৈঠকে অংশ নেওয়া প্রতিনিধি দলগুলোর সদস্যরা আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি, বিশেষ করে এই অঞ্চলে সন্ত্রাসবাদের হুমকির বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। এই পরামর্শের ফলাফলের উপর ভিত্তি করে তারা সন্ত্রাসবাদ ও নিরাপত্তার বিষয়ে ত্রিপক্ষীয় পরামর্শকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার  সিদ্ধান্ত নিয়েছেন।

এই বৈঠকে পাকিস্তানের প্রতিনিধিদলের প্রধান মহাপরিচালক আবদুল হামিদ, ইরানের প্রতিনিধি দলের প্রধান মহাপরিচালক সৈয়দ রসুল মোসাভি এবং চীনের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নং রোং।

অপরদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জারি করা এক পৃথক বিবৃতিতে বলা হয়েছে, তিনটি দেশ আঞ্চলিক সন্ত্রাসবিরোধী পরিস্থিতি নিয়ে ‘গভীরভাবে’ মতবিনিময় করেছে এবং নিয়মিত বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে।


সূত্র: রয়টার্স


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর