২৭ সেপ্টেম্বর, ২০২৩ ১১:১৮

সংসদে ইউক্রেনীয় নাৎসি নেতাকে দাঁড়িয়ে সম্মান, কানাডার স্পিকারের পদত্যাগ

অনলাইন ডেস্ক

সংসদে ইউক্রেনীয় নাৎসি নেতাকে দাঁড়িয়ে সম্মান, কানাডার স্পিকারের পদত্যাগ

অ্যান্থনি রোটা

ইউক্রেনীয় নাৎসি নেতাকে কানাডা পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে দাঁড়িয়ে সম্মান করার জেরে ব্যাপক সমালোচনার মুখে স্পিকার অ্যান্থনি রোটা পদত্যাগ করেছেন।

অ্যাডলফ হিটলারের নাৎসি বাহিনীর হয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া এক ইউক্রেনীয় ব্যক্তিকে কানাডার পার্লামেন্টে আমন্ত্রণ জানিয়েছিলেন স্পিকার রোটা। এমনকি এই ইউক্রেনীয় ব্যক্তিকে দাঁড়িয়ে সম্মানের পাশাপাশি তার প্রশংসাও করেন তিনি। এর জেরে তীব্র সমালোচনার মুখে পড়েন রোটা। পরবর্তীতে তিনি ক্ষমা চেয়ে বিবৃতি দেন। তারপরও সমালোচনা না থাকায় এবার ওই ঘটনার জেরে পদত্যাগ করলেন কানাডার এই স্পিকার।

জানা গেছে, মঙ্গলবার রাজধানী অটোয়ায় দলীয় নেতাদের সঙ্গে দেখা করে পদত্যাগ করেন রোটা।

রোটা কানাডার পার্লামেন্টে বলেন, “আমাকে অবশ্যই আপনাদের স্পিকারের পদ থেকে সরে যেতে হবে। আমি গভীর অনুশোচনা পুনর্ব্যক্ত করছি।”

ঘটনার সূত্রপাত গত শুক্রবার, কানাডার পার্লামেন্টে। ওইদিন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কানাডার পার্লামেন্টের বিশেষ অধিবেশনে অংশ নেন। সেখানে তিনি ভাষণও দেন।

অধিবেশনে আনা হয় ইউক্রেনীয় নাগরিক ৯৮ বছর বয়স্ক ইয়ারোস্লাভ হুনকাকে, যিনি নাৎসি বাহিনীর কুখ্যাত এসএস ব্রিগেডের সদস্য ছিলেন। 

এ সময় সংসদে দাঁড়িয়ে ওই নাৎসি সৈনিককে সর্বোচ্চ সম্মান দেখান কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো, স্পিকার অ্যান্থনি রোটাসহ উপস্থিত কানাডীয় সংসদ সদস্যরা।

ইয়ারোস্লাভ হুনকার ইউনিটটি তাদের নৃশংসতার জন্য পরিচিত। পোলিশ, ইহুদি এবং রাশিয়ান বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নৃশংসা হত্যাযজ্ঞ চালিয়েছিল এই ইউনিটটি। সোমবার রুশ রাষ্ট্রদূত বলেন, রাশিয়ান দূতাবাস কানাডিয়ান সরকারের কাছে এর একটি ব্যাখ্যা দাবি করবে।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি বাহিনীর ১৪ ওয়াফেন-এসএস গ্রেনাডিয়ার ডিভিশনে কাজ করেছিলেন হুনকা। এটি ছিল নাৎসি বাহিনীর অধীন একটি স্বেচ্ছাসেবী ইউনিট। এই ইউনিটের বেশির ভাগ সদস্য ছিলেন ইউক্রেনীয়।

এদিকে নাৎসি সৈনিককে এভাবে সম্মান জানানোয় রাশিয়া ছাড়াও বিশ্বের নানা সংস্থার পক্ষ থেকে উদ্বেগ জানানো হয়েছে। ইহুদি মানবাধিকার গোষ্ঠীগুলো এর তীব্র নিন্দা জানিয়েছে। তারা কানাডার সংসদকে এ জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে।

কানাডার হাউজ অব কমনসের স্পিকার অ্যান্থনি রোটা বলেন, সংসদে ইউক্রেনীয় প্রেসিডেন্টের বক্তৃতার পর গ্যালারিতে বসে থাকা ওই ব্যক্তির প্রতি সম্মান জানানো হয়। এ ভুলের দায়িত্ব আমি একাই নিচ্ছি। আমি ক্ষমা চাইছি, যা করেছি তা ঠিক হয়নি।

কিন্তু তার এই বিবৃতির পরও থামছিল না সমালোচনা। এর জেরে তার পদত্যাগের দাবি ওঠে। অবশেষে পদত্যাগই করলেন স্পিকার রোটা।

প্রসঙ্গত, নাৎসিবাদ ইস্যুকে ঐতিহাসিকভাবেই অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেয় রাশিয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানিকে পরাজিত করতে প্রাণ দিয়েছিলেন সোভিয়েত ইউনিয়নের কোটি কোটি মানুষ। গত বছর ইউক্রেনে রাশিয়া যে সামরিক অভিযান শুরু করেছে, তার অন্যতম প্রধান উদ্দেশ্য ছিল ইউক্রেনকে ‘নাৎসিমুক্ত’ করা। সূত্র: বিবিসি, সিএনএন, এপি, দ্য গার্ডিয়ান, সিবিএস নিউজ

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর