১ জানুয়ারি, ২০২৪ ০৯:৫০

লোহিত সাগরে মার্কিন বাহিনীর হামলায় ১০ হুথি বিদ্রোহী নিহত

অনলাইন ডেস্ক

লোহিত সাগরে মার্কিন বাহিনীর হামলায় ১০ হুথি বিদ্রোহী নিহত

সংগৃহীত ছবি

লোহিত সাগরে মার্কিন বাহিনীর হামলায় ইয়েমেনের সশস্ত্র হুথি গোষ্ঠীর ১০ সদস্য নিহত হয়েছে। একটি পণ্যবাহী জাহাজের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টাকালে হুথিদের নৌকা লক্ষ্য করে গুলি চালায় মার্কিন সেনারা। এতে এই প্রাণহানির ঘটনা ঘটে।

মার্কিন বাহিনীর ওই হামলায় হুথি গোষ্ঠীর তিনটি নৌকাও পানিতে তলিয়ে যায়।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, হুথি বিদ্রোহী গোষ্ঠী ১০ সদস্য নিহতের বিষয়টি স্বীকার করেছে। রবিবার এক বিবৃতিতে হুথি জানায়, হামলার শিকার তাদের নৌকাগুলো ‘নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং সামুদ্রিক নৌচলাচল রক্ষা করার’ লক্ষ্যে কাজ করছিল।

এছাড়াও তারা বলেছে, লোহিত সাগরের মধ্য দিয়ে ইসরায়েলি বা অন্য জাহাজগুলোর দখলকৃত ফিলিস্তিনের বন্দরগুলোতে যাওয়া ঠেকাতে নৌকাগুলো তাদের মানবিক ও নৈতিক দায়িত্ব পালন করছে...।

এদিকে মার্কিন সামরিক বাহিনী বলেছে, তারা হুথি বিদ্রোহীদের হুমকি মোকাবিলায় টহল অভিযান চালিয়ে যাচ্ছে এবং লোহিত সাগরে কন্টেইনারবাহী জাহাজে হামলার চেষ্টাকালে আক্রমণ চালিয়ে (হুথিদের) তিনটি নৌকা ডুবিয়ে দিয়েছে।

আমেরিকার সামরিক বাহিনী জানায়, চারটি ছোট নৌকা ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত অঞ্চল থেকে এসে মারেস্কের একটি বিশাল জাহাজের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে। নৌকাগুলো জাহাজের কাছাকাছি চলে আসলে সাহায্য চান জাহাজের নাবিক। তখন মার্কিন নৌবাহিনীর হেলিকপ্টার সেখানে উপস্থিত হয়।

একপর্যায়ে ওই হেলিকপ্টার থেকে গুলি চালিয়ে তিনটি নৌকা ডুবিয়ে দেওয়া হয়। ওই সময় নৌকার ক্রুরাও নিহত হন। অপর একটি নৌকা পালিয়ে যেতে সক্ষম হয়। সূত্র: রয়টার্স, আল জাজিরা

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর