১২ জানুয়ারি, ২০২৪ ২০:২১

দেশ এবং দল উভয় জায়গায় গণতন্ত্র থাকা উচিত : পাকিস্তানের প্রধান বিচারপতি

অনলাইন ডেস্ক

দেশ এবং দল উভয় জায়গায় গণতন্ত্র থাকা উচিত : পাকিস্তানের প্রধান বিচারপতি

পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফায়েজ ঈসা

পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফায়েজ ঈসা বলেছেন, গণতন্ত্র একটি মৌলিক অধিকার যা একটি দেশ এবং একটি রাজনৈতিক দল উভয়ক্ষেত্রেই থাকা উচিত।

ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইয়ের ব্যাট প্রতীক নিয়ে শুনানিতে তিনি বলেন, প্রত্যেক নাগরিকের তার পছন্দের রাজনৈতিক দলকে ভোট দেওয়ার মৌলিক অধিকার রয়েছে এবং প্রতিটি রাজনৈতিক দলের সদস্যেরও একই অধিকার রয়েছে। এ সময় তিনি মন্তব্য করে বলেন, যদি এই অধিকারটি কেড়ে নেওয়া হয় তবে ‘জাতীয় ও স্থানীয় পর্যায়ে একনায়কতন্ত্র থাকবে।’

ডনের খবরে বলা হয়েছে, প্রধান বিচারপতি মোহাম্মদ আলী মাজহার ও বিচারপতি মুসারত হিলালির সমন্বয়ে গঠিত সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ পিটিআইয়ের আইকনিক নির্বাচনী প্রতীক ‘ব্যাট’  পুনরুদ্ধারের পেশোয়ার হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে ইসিপির আবেদনের শুনানিতে তিনি এই মন্তব্য করেন। শীর্ষ আদালতের ওয়েবসাইটে এই কার্যক্রম সরাসরি সম্প্রচার করা হয়।

গত ২২ ডিসেম্বর পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) সাধারণ নির্বাচনে পিটিআইকে তাদের নির্বাচনী প্রতীক ‘ব্যাট’ না দেওয়ার সিদ্ধান্ত নেয়। ইসিপি বলে, তারা তাদের প্রচলিত সংবিধান এবং নির্বাচনী আইন অনুযায়ী আন্তঃদলীয় নির্বাচন করতে ব্যর্থ হয়েছে। পরে পেশোয়ারের একটি আদালত পিটিআইকে ব্যাট প্রতীক ফিরিয়ে দেয়।

শুক্রবার শুনানিতে পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফায়েজ ঈসা বলেন, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নির্বাচনী প্রতীক ‘ব্যাট’  ফিরিয়ে দেওয়া পেশোয়ার হাইকোর্টের আদেশ প্রাথমিকভাবে ত্রুটিপূর্ণ। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর