১৯ জানুয়ারি, ২০২৪ ২১:৩২

পুতিনের সঙ্গে ভালো সম্পর্ক ছিল : ডোনাল্ড ট্রাম্প

অনলাইন ডেস্ক

পুতিনের সঙ্গে ভালো সম্পর্ক ছিল : ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং আরও কয়েকটি দেশের নেতাদের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখেছিলেন। ট্রাম্প জোর দিয়ে বলেন, জো বাইডেনের পরিবর্তে তিনি ক্ষমতায় থাকলে ইউক্রেন সংঘাত কখনোই হতো না।

ট্রাম্প একাধিকবার দাবি করেছেন, তিনি আবার প্রেসিডেন্ট হলে ২৪ ঘণ্টার মধ্যে কিয়েভ ও মস্কোর মধ্যে শত্রুতার অবসান ঘটাতে পারবেন।

বৃহস্পতিবার ফক্স নিউজের শন হ্যানিটিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি দুঃখ প্রকাশ করে বলেন, প্রেসিডেন্ট বাইডেনের নেতৃত্ব বা তার (ডোনাল্ড ট্রাম্প) অভাব পুরো বিশ্বকে ‘জগাখিচুড়ি’র মধ্যে ফেলে দিয়েছে।

রিপাবলিকান পার্টির এই নেতা সাক্ষাৎকারে হ্যানিটিকে বলেন, ‘আমরা ইতিহাসের সবচেয়ে বাজে প্রেসিডেন্ট পেয়েছি।’  

ট্রাম্প বলেন, ক্ষমতাসীন মার্কিন রাষ্ট্রপ্রধান ‘দুটি বাক্য একসাথে বলতে পারেন না’ বা যখন তিনি খুব সংক্ষিপ্ত বক্তৃতা করেন তখন মঞ্চ থেকে ফিরতে পথ খুঁজে পান না। ট্রাম্পের মতে, প্রেসিডেন্ট বাইডেন ‘ সমঝোতামূলক আলোচনায় বসতে পারেন না। আর এভাবে যুক্তরাষ্ট্রের বৈশ্বিক অবস্থানকে ক্ষুণ্ন করা হচ্ছে।’

রিপাবলিকান দলের এই প্রার্থী বলেন, যদি তিনি ওই সময় ( ২০২২ সাল) ওয়াশিংটনের ক্ষমতায় থাকতেন তবে পুতিন কখনই ইউক্রেন আক্রমণ করতেন না।

ট্রাম্প বলেন, ‘আমি পুতিনের সাথে মিশেছি। পুতিনের মতো এবং অন্যদের মতো লোকদের সাথে মানিয়ে নেওয়া ভালো।’ উচ্চাকাঙ্ক্ষী এই মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার ‘দারুণ সম্পর্ক’ রয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর