২৯ জানুয়ারি, ২০২৪ ১১:২৬

মার্কিন সেনা নিহতের ঘটনায় চাপে বাইডেন

অনলাইন ডেস্ক

মার্কিন সেনা নিহতের ঘটনায় চাপে বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

সিরিয়া সীমান্তবর্তী জর্ডানের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় ৩ সৈন্য নিহতের ঘটনা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর চাপ বাড়াচ্ছে ।

বিবিসির খবর অনুসারে, ইসরায়েল-গাজা যুদ্ধ শুরু হওয়ার পর শত্রুর আক্রমণে এই প্রথম আমেরিকান সেনারা নিহত হলেন। তিন মার্কিন সেনার মৃত্যু এবং আরও অনেকের আহত হওয়ার ঘটনা এখন মার্কিন কমান্ডার-ইন-চিফ প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর চাপ বাড়াচ্ছে।

গত বছরের অক্টোবরের মাঝামাঝি থেকে ইরাক ও সিরিয়ায় মার্কিন সামরিক স্থাপনাগুলো বারবার ইরান-সমর্থিত মিলিশিয়াদের আক্রমণের শিকার হয়েছে। এসব আক্রমণে ক্রমবর্ধমান সংখ্যক মার্কিন সৈন্য আহত হয়েছেন।

বিবিসি বলছে, উত্তেজনার এই তীক্ষ্ণ বৃদ্ধি অনিবার্য ছিল।

যুক্তরাষ্ট্র এর আগে  সিরিয়া ও ইরানের ইরানপন্থি বিভিন্ন গোষ্ঠীর লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে প্রতিশোধ নিয়েছে। যুক্তরাষ্ট্রকে এখন মধ্যপ্রাচ্যে থাকা সেনাদের জীবন রক্ষা করার জন্য আরও কিছু করতে হবে। প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচকরা এই সংকটকে কাজে লাগিয়ে তাকে  আক্রমণ করবেন।

বিশ্লেষকদের বক্তব্য, যুক্তরাষ্ট্রকে এখন ইরান-সমর্থিত অন্য গোষ্ঠীগুলোরও মোকাবিলা করতে হবে। সেটিও আবার এমনভাবে যা আমেরিকার স্বার্থ রক্ষা করবে, কিন্তু একইসঙ্গে লক্ষ্য রাখতে হবে এটি যেন অস্থির এই অঞ্চলকে আরও বিপজ্জনক পরিস্থিতির দিকে ঠেলে না দেয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর