১৫ ফেব্রুয়ারি, ২০২৪ ১৫:০৪
বাইডেনের নির্দেশ জারি

কাগজপত্রহীন ফিলিস্তিনিরা যুক্তরাষ্ট্রে ওয়ার্ক পারমিট পাবেন

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

কাগজপত্রহীন ফিলিস্তিনিরা যুক্তরাষ্ট্রে ওয়ার্ক পারমিট পাবেন

ফাইল ছবি

কাগজপত্রহীন ফিলিস্তিনিদের যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের নির্দেশ স্থগিত ঘোষণা করলেন প্রেসিডেন্ট বাইডেন। বুধবার (১৪ ফেব্রুয়ারি) এমন এক আদেশ জারি করা হয়েছে গাজায় ইসরায়েলি বর্বরতার পরিপ্রেক্ষিতে। 

ফিলিস্তিনিরা নিজ বসতভিটায় একেবারেই নিরাপদ নয় বলে সামনের ১৮ মাস পর্যন্ত বাইডেনের এই নির্দেশ বলবৎ থাকবে। হোয়াইট হাউজ থেকে বিতরণ করা এক স্মারকের পত্রে বলা হয়েছে- যুক্তরাষ্ট্রে বসবাসরত ফিলিস্তিনিদের মধ্যে যারা কাগজপত্রহীন অথবা যাদের বিরুদ্ধে বহিষ্কারাদেশ জারি রয়েছে, তারা সেই ঝুঁকিতে থাকবে না সামনের ১৮ মাস পর্যন্ত। 

প্রেসিডেন্ট বাইডেন তার নির্দেশনায় উল্লেখ করেছেন, ‘যেসব বেসামরিক মানুষেরা গাজায় ভয়ংকর বিপদে রয়েছে, তাদের মানবাধিকার সুরক্ষা তথা নিরাপত্তার জন্যে আমি সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি। এমন পরিস্থিতিতে সংশ্লিষ্ট সকলের বহিষ্কারাদেশ স্থগিত রাখা হলো। 

ফিলিস্তিনি শিক্ষার্থী, ট্যুরিস্ট, কর্মজীবী মানুষেরা নির্বিঘ্নে বসবাস করতে এবং নিজ নিজ কাজ অবাধে চালানোর সুযোগ পেলেন বলে মনে করা হচ্ছে। ২০২৫ সালের আগস্ট পর্যন্ত তারা ভয়হীনভাবে যুক্তরাষ্ট্রে বাস করতে পারবেন। এদের অনেকে ওয়ার্ক পারমিটও পাবেন। 

বাইডেন তার নির্দেশনায় আরও বলেছেন, আমি হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রীকে আরো নির্দেশ দিচ্ছি যে, যারা এই আদেশের আওতায় আসবেন তারা যেন ওয়ার্কপারমিট পান। 

উল্লেখ্য যে, গাজায় ইসরায়েলি হামলায় ব্যবহৃত সকল সর্বাধুনিক অস্ত্র দিয়েছে বাইডেন প্রশাসন। নিরস্ত্র মানুষ হত্যায় তা ব্যবহৃত হচ্ছে। এহেন অবস্থার অবসানে স্থায়ী যুদ্ধ বিরতির দাবি পূরণেও বাইডেন আন্তরিক কোন উদ্যোগ না নেয়ায় মুসলিম আমেরিকানরা ক্ষুব্ধ। সামনের নির্বাচনে এর প্রভাব পড়বে বলে মুসলিম আমেরিকানদের শীর্ষ নেতারা ইতিমধ্যেই হুমকির পরিপ্রেক্ষিতে বাইডেন এ নির্দেশ জারি করলেন বলে অনেকের ধারণা। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর