শিরোনাম
২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ১৩:৫০

ইয়েমেনে আবারও হামলা চালাল আমেরিকা-ব্রিটেন

অনলাইন ডেস্ক

ইয়েমেনে আবারও হামলা চালাল আমেরিকা-ব্রিটেন

ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় আল-হুদেইদা প্রদেশের বিভিন্ন লক্ষ্যবস্তুতে নতুন করে হামলা চালিয়েছে মার্কিন ও ব্রিটিশ বাহিনী। 

লোহিত সাগরে আমেরিকা, ব্রিটেন এবং ইসরায়েলের জাহাজে যে হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা তার জের ধরেই মার্কিন ও ব্রিটিশ সেনারা ইয়েমেনের বিরুদ্ধে এই আগ্রাসন চালাল।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল যে বর্বর যুদ্ধাপরাধ ও গণহত্যা চালাচ্ছে তার প্রতিবাদে হুথি বিদ্রোহীরা চলাচলকারী ইসরায়েলের জাহাজ লক্ষ্য করে প্রথমে হামলা শুরু করে। পরে ইয়েমেনের বিরুদ্ধে আমেরিকা ও ব্রিটেন বিমান হামলা চালালে হুথি গোষ্ঠী ওই অঞ্চলে আমেরিকা ও ব্রিটেনের সমস্ত জাহাজকে বৈধ লক্ষ্যবস্তু হিসেবে ঘোষণা করে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে ইয়েমেনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সাবা জানিয়েছে, শুক্রবার শেষ বেলায় হুদেইদা প্রদেশের আল-কুয়াইজি এলাকায় মার্কিন ও ব্রিটিশ বাহিনী দুই দফা হামলা চালায়। তবে এতে কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানাতে পারেনি সাবা।

এর কয়েক ঘণ্টা আগে মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনের রাস ইসা বন্দরে তিনটি হামলা চালায়।

এদিকে, সুয়েজ খাল এড়িয়ে চলার ঘোষণা দিয়েছে ডায়না শিপিং কোম্পানি। কোম্পানিটি বলেছে, লোহিত সাগরে হামলা এবং গোলযোগপূর্ণ অবস্থার কারণে তারা এই রুট এড়িয়ে চলার সিদ্ধান্ত নিয়েছে।

গত ডিসেম্বর মাসের প্রথমার্ধে সুয়েজ খালের এই রুটে যে পরিমাণে আন্তর্জাতিক জাহাজ চলাচল করেছে তার চেয়ে বর্তমানে শতকরা ৪০ ভাগ কমে গেছে। সূত্র: প্রেসটিভি

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর