১৪ এপ্রিল, ২০২৪ ১৬:৫১

ইসরায়েলে ৫ ঘণ্টাব্যাপী যেভাবে হামলা চালিয়েছে ইরান

অনলাইন ডেস্ক

ইসরায়েলে ৫ ঘণ্টাব্যাপী যেভাবে হামলা চালিয়েছে ইরান

সিরিয়ার দামেস্কে নিজের কনস্যুলেটে হামলার জেরে ইসরায়েলের মাটিতে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। রবিবার রাতের এই হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়। প্রতিশোধমূলক এই হামলায় প্রত্যাশার চেয়েও বেশি সাফল্যের দাবি করেছে ইরান।

সিএনএন জানিয়েছে, শনিবার দিবাগত গভীর রাতে ইরানের চালানো এ হামলা ৫ ঘণ্টা স্থায়ী হয়েছিল। দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে। এদিকে, আল-জাজিরা জানিয়েছে- ইসরায়েলের লক্ষ্যবস্তুতে ইরানের হামলার কারণে নিজেদের আকাশসীমা বন্ধ করে দিয়েছিল ইরাক ও জর্ডান। বন্ধের প্রায় ১২ ঘণ্টা পর আকাশসীমা খুলে দেয়ার কথা জানিয়েছে দেশ দুটি।

এদিকে, ইরানের হামলার পর ইসরায়েলি কর্মকর্তারা সাধারণ মানুষকে আতঙ্কিত না হতে এবং সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন। একইসঙ্গে ইসরায়েল স্কুল, বিশ্ববিদ্যালয় এবং ক্যাম্প বন্ধ ঘোষণা করা হয়েছে। এক হাজার জনের বেশি জমায়েতের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, শিক্ষা কার্যক্রম স্থগিত থাকবে এবং ইরানের হামলার কারণে মানুষের জমায়েত সীমিত রাখা হবে।

ইসরায়েলে হামলায় ইরানের ব্যবহৃত অস্ত্র নিয়ে এক বিশ্লেষণে আল-জাজিরা জানিয়েছে, ইরান ইসরায়েলে ড্রোন, ক্রুজ ক্ষেপণাস্ত্র ও প্রায় ১১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো ছিল বহু স্তরবিশিষ্ট। যা এমনভাবে নকশা করা হয়েছে যে, এগুলো ইসরায়েলের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ধ্বংস করে দিতে পারে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর