২০ মে, ২০২৪ ১৮:৩৬

রাইসির মৃত্যুতে যে প্রতিক্রিয়া জানাল ইরানের মিত্ররা

অনলাইন ডেস্ক

রাইসির মৃত্যুতে যে প্রতিক্রিয়া জানাল ইরানের মিত্ররা

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে গভীর শোক জানিয়েছে ইরানের মিত্ররা। হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে রাইসির মৃত্যুর খবর নিশ্চিত হওয়ার পর থেকেই বিশ্বের নানা প্রান্ত থেকে আসতে থাকে শোক বার্তা।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান রাইসিকে প্রিয় বন্ধু আখ্যা দিয়ে বলেছেন, তিনি দেখেছেন ইরান ও বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় কীভাবে কাজ করেছেন রাইসি।  

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ বলেছেন, ইরানের প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান তার ভালো বন্ধু ছিলেন। গভীর সমবেদনা জানিয়ে পাকিস্তানে এক দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

শোকবার্তায় রাইসিকে একজন অসামান্য রাজনীতিবিদ হিসেবে বর্ণনা করেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, রাইসির মৃত্যু একটি অপূরণীয় ক্ষতি।

রাইসির প্রতি শ্রদ্ধা জানিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার মৃত্যুকে ইরানের জনগণের জন্য একটি বড় ক্ষতি বলে বর্ণনা করেন তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, রাইসির মর্মান্তিক মৃত্যুতে তিনি গভীরভাবে শোকাহত ও মর্মাহত।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেন, রাইসিসহ ইরানের অন্যান্য কর্মকর্তাদের মৃত্যুতে তিনি গভীরভাবে মর্মাহত।

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি বলেছেন, এ ঘটনায় তাঁর দেশ অত্যন্ত মর্মাহত ও দুঃখিত। তিনি ইরানি জনগণের প্রতি আন্তরিক সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করেছেন।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এ ঘটনায় ইরানের জনগণের শোকের অনুভূতির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

ইউরোপীয় ইউনিয়ন রাইসিসহ ইরানের অন্যান্য কর্মকর্তার মৃত্যুতে আন্তরিক শোক প্রকাশ করেছে। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেন, নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি তাঁরা সমবেদনা জানাচ্ছেন।

রাইসির মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর