২০ মে, ২০২৪ ২০:৪৪

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্টকে পুতিনের ফোন, সম্পর্ক জোরদারের অঙ্গীকার

অনলাইন ডেস্ক

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্টকে পুতিনের ফোন, সম্পর্ক জোরদারের অঙ্গীকার

মোহাম্মদ মোখবার ও ভ্লাদিমির পুতিন

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার। মোখবারকে সর্বোচ্চ ৫০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনের প্রস্তুতির জন্য আইন ও বিচার বিভাগের প্রধানদের সাথে কাজ করতে হবে।

অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেয়ে সোমবার তেহরানে মন্ত্রিসভার বৈঠকে অংশ নেন মোহাম্মদ মোখবার।

এদিকে, ইরানের সদ্য দায়িত্ব নেয়া অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

সোমবার ফোনালাপের বিষয়টি ক্রেমলিনের পক্ষ থেকে তথ্য নিশ্চিত করা হয়েছে। 

ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‌‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।

ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘রাশিয়া-ইরানের সম্পর্ক আরও শক্তিশালী করতে পারস্পরিক মনোভাব’ ব্যক্ত করেছেন মোহাম্মদ মোখবার ও ভ্লাদিমির পুতিন।

২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রার হামলার সময় থেকেই মস্কোর গুরুত্বপূর্ণ সামরিক সহযোগী হয়ে উঠেছে ইরান।

এর আগে ইব্রাহিম রাইসির মৃত্যুতে শোক জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শোক বার্তায় রাইসিকে একজন ‘অসাধারণ রাজনীতিবিদ’ এবং ‘রাশিয়ার সত্যিকারের বন্ধু’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, রবিবার সন্ধ্যায় তাদেরকে বহনকারী হেলিকপ্টারটি ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে দুর্ঘটনার শিকার হয়। তবে ঠিক কী কারণে দুর্ঘটনা ঘটেছে, তা এখনও জানা যায়নি। 

স্থানীয় সময় আজ সোমবার সকালে তাদের মৃত্যুর খবর জানায় ‘তেহরান টাইমস ও মেহের নিউজ’সহ স্থানীয় আরও কয়েকটি সংবাদমাধ্যম। 

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে একই হেলিকপ্টারে ছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আব্দুল্লাহিয়ান। এছাড়াও আরও বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন সেটিতে। 

ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ইরনা জানিয়েছে, এই হেলিকপ্টারে পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতি ও এই প্রদেশে ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেমও ছিলেন। এছাড়াও অন্যদের মধ্যে প্রেসিডেন্টের দেহরক্ষী দলের সদস্য মাহদি মুসাভি, হেলিকপ্টারের পাইলট, সহকারী পাইলট ও ক্রু সদস্য ছিলেন।

সূত্র : রয়টার্স

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর