২৪ মে, ২০২৪ ০৬:১৫

আরব বিশ্বকে ইসরায়েলের বিরুদ্ধে অবস্থান জোরদারের আহ্বান ইরানের

অনলাইন ডেস্ক

আরব বিশ্বকে ইসরায়েলের বিরুদ্ধে অবস্থান জোরদারের আহ্বান ইরানের

কায়েস সাঈদ (বামে) ও আয়াতুল্লাহ খামেনেয়ী

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের শাহাদাতে সমবেদনা প্রকাশ করায় তিউনিশিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গীদের হারানোর ঘটনাটি অত্যন্ত কঠিন, কিন্তু ইসলামী প্রজাতন্ত্র প্রতিষ্ঠার পর থেকেই সব সময় দেখেছি আল্লাহর রহমতে এবং জনগণের ধৈর্য ও অধ্যবসায়ের আলোকে তিক্ত ঘটনাগুলো উন্নয়ন ও অগ্রগতির উৎস হয়ে উঠেছে।

তিউনিশিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ ইরানের জনগণ ও সরকারের প্রতি শোক ও সমবেদনা জানাতে গত বুধবার তেহরান আসেন এবং ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে বৈঠক করেন।

শহীদ প্রেসিডেন্ট রায়িসির তিউনিস সফরের কারণে ইরান ও তিউনিসিয়ার মধ্যে সম্পর্কে নতুন যুগের সূচনা হয়েছে এ কথা উল্লেখ করে সর্বোচ্চ নেতা বলেন, তিউনিশিয়ার শীর্ষস্থানে কায়েস সাঈদের মতো একজন বিজ্ঞ শিক্ষাবিদের উপস্থিতিটাই  দেশটির জন্য একটা সুযোগ যাতে দীর্ঘ দিনের স্বৈরশাসন এবং ইসলামী বিশ্বের সাথে বিচ্ছিন্নতার পর দেশটিকে নতুনভাবে সুপরিচিত করতে পারে।

তিনি আরও বলেন, জাতীয় উন্নয়ন ও অগ্রগতি সাধনের দুর্দান্ত প্রতিভা রয়েছে তিউনিশিয়ার জনগণের। আশাকরি কায়েস সাঈদের পরিকল্পনায়  তিউনিশিয়ার বিভিন্ন ধারার মধ্যে প্রয়োজনীয় ঐক্য তৈরি হবে এবং আরও বেশি উন্নয়নের ক্ষেত্র প্রস্তুত হবে।

আয়াতুল্লাহ খামেনেয়ী বলেন, আরব বিশ্বে দখলদার ইসরায়েলের বিরুদ্ধে অবস্থান শক্তিশালী করা উচিত। কারণ, দুর্ভাগ্যজনকভাবে আরব বিশ্বে এই ধরনের বিষগুলোকে গুরুত্ব দেওয়া হয় না এবং আমরা বিশ্বাস করি সাফল্যের একমাত্র উপায় হলো- প্রতিরোধ ও দৃঢ়তা।

ইরান ও তিউনিশিয়ার মধ্যে বর্তমান সহমর্মিতাকে কার্যক্ষেত্রে সহযোগিতায় পরিণত করার আহ্বান জানান ইরানের সর্বোচ্চ নেতা।

সূত্র : পার্সটুডে

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর