২৪ মে, ২০২৪ ২০:১৭

যুক্তরাষ্ট্রে এখন মদ্যপানকারীর চেয়ে গাঁজা সেবনকারীর সংখ্যা বেশি: গবেষণা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে এখন মদ্যপানকারীর চেয়ে গাঁজা সেবনকারীর সংখ্যা বেশি: গবেষণা

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের দৈনিক মদ্য পানের হিসেবকে ছাড়িয়ে গেছে গাঁজা সেব। দেশটিতে এখন মদ্য পানকারীর থেকে গাঁজা সেবনকারীর সংখ্যাই বেশি। এমনটাই উঠে এসেছে সদ্য প্রকাশিত এক গবেষণায়। খবর এপি।

৪০ বছর ধরে ন্যাশনাল সার্ভে অন ড্রাগ ইউজ অ্যান্ড হেলথের সংগৃহীত তথ্যের ওপর ভিত্তি করে অ্যাডিকশন জার্নালে ওই গবেষণাটি প্রকাশিত হয়। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে বর্তমানে প্রতিদিন গাঁজা সেবনকারীর সংখ্যা নিয়মিত অ্যালকোহল পানকারীদের সংখ্যার চেয়ে বেশি।

২০২২ সালে যুক্তরাষ্ট্রে দৈনিক গাঁজাসেবনকারীর সংখ্যা ছিল প্রায় এক কোটি ৭৭ লাখ। সেই সময়ে দৈনিক মদপানকারীর সংখ্যা ছিল এক কোটি ৪৭ লাখ।

১৯৯২ থেকে ২০২২ সালের মধ্যে প্রায় প্রতিদিন গাঁজা সেবন করেন এমন মানুষের সংখ্যা ১৫ গুণ বেড়েছে। ১৯৯২ সালে গাঁজাসেবীর সংখ্যা ছিল এক মিলিয়ন থেকেও কম যা।  

ঔষধি গাঁজা প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইও কেয়ারের প্রধান চিকিৎসা কর্মকর্তা ড. ব্রুক ওয়ার্স্টার বলেন, জরিপে যতোটা বোঝা যাচ্ছে প্রকৃত ব্যবহারের হারে ততোটা পরিবর্তন হয়নি। লোকেরা এটি ব্যবহার করছে তা স্বীকার করতে ততটা ভয় বোধ করে না।

যুক্তরাষ্ট্রের ২৪টি রাজ্য ও এক জেলায় বিনোদনমূলক ব্যবহারের জন্য গাঁজা সেবনের অনুমতি দেয়া হয়েছে। এছাড়া ৩৮টি রাজ্যে ওষুধ হিসেবে গাজা ব্যবহারের বৈধতা রয়েছে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর