২৫ মে, ২০২৪ ১৪:১৮

কতগুলো চীনা যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান সীমানায় ঢুকেছিল, জানাল তাইওয়ান

অনলাইন ডেস্ক

কতগুলো চীনা যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান সীমানায় ঢুকেছিল, জানাল তাইওয়ান

সংগৃহীত ছবি

শুক্রবার শেষ হয়েছে তাইওয়ান ঘিরে চীনের দুই দিনের সামরিক মহড়া। এই মহড়ায় অংশ নিয়েছিল বোমারু বিমান ও যুদ্ধজাহাজ।

তাইওয়ান প্রণালিতে এই মহড়ায় কতগুলো যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান অংশ নিয়েছিল, শনিবার সেই প্রকাশ করেছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাদের দাবি, এদিন ৪৬টি যুদ্ধবিমান মধ্যরেখা অতিক্রম করেছে।

শুক্রবার রাতে চীনের সামরিক চ্যানেলের খবরে বলা হয়, মহড়া শেষ হয়েছে। চীনা সেনাবাহিনীর মুখপত্র পিপলস লিবারেশন আর্মি ডেইলির এক মন্তব্য প্রতিবেদনে বলা হয়, পূর্বঘোষণা অনুযায়ী গত বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত দুই দিন স্থায়ী ছিল এ মহড়া।

এরপর শনিবার তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মহড়ার দ্বিতীয় দিন শুক্রবার ৪৬টি চীনা সামরিক প্লেন তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে। এটিকে চীন ও তাইওয়ানের মধ্যে বিভক্তকারী অনানুষ্ঠানিক রেখা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। তাইওয়ান বলেছে, সব মিলে ৬২টি চীনা যুদ্ধজাহাজ ও চীনা নৌবাহিনীর ২৭টি জাহাজ শনাক্ত করেছে তারা।

মন্ত্রণালয়ের তথ্যানুসারে, যেসব যুদ্ধজাহাজ মহড়ায় অংশ নিয়েছিল, তার মধ্যে আছে-এসইউ-৩০ যুদ্ধবিমান, পারমাণবিক সক্ষমতাসম্পন্ন এইচ-৬ বোমারু বিমান। তাইওয়ান প্রণালিতে যেমন মহড়া চলেছে, তেমনি ফিলিপাইন থেকে তাইওয়ানকে বিভক্তকারী বাশি চ্যানেলেও মহড়া চলেছে।

স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে চীন। তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে লাই চিং তে শপথ নেওয়ার তিন দিন পর বৃহস্পতিবার তাইওয়ান ঘিরে ‘জয়েন্ট সোর্ড-২০২৪এ’ মহড়া শুরু করে চীন। লাই চিং তে-কে ‘বিচ্ছিন্নতাবাদী’ আখ্যা দিয়েছে দেশটি। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর