২৫ মে, ২০২৪ ১৮:৩০

ঘূর্ণিঝড় রেমাল: কলকাতাসহ ছয় জেলায় রেড অ্যালার্ট

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় রেমাল: কলকাতাসহ ছয় জেলায় রেড অ্যালার্ট

বঙ্গোপসাগরের উপর দিয়ে স্থলভাগের দিকে এগোচ্ছে গভীর নিম্নচাপ। শেষ ছয় ঘণ্টায় তার গতিবেগ রয়েছে ১৭ কিলোমিটার। শনিবার সন্ধ্যায় শক্তি বৃদ্ধি করে এটি পরিণত হতে চলেছে ঘূ্র্ণিঝড়ে। তখন ঘূর্ণিঝড়টির নাম হবে ‘রেমাল’। রবিবার সকালে আরও শক্তি বৃদ্ধি করে ‘রেমাল’ পরিণত হতে পারে প্রবল ঘূর্ণিঝড়ে। তার প্রভাবে পশ্চিবঙ্গের দক্ষিণাঞ্চলীয় জেলাগুলোতে ঝড়বৃষ্টি হবে। কলকাতাসহ ছয় জেলায় জারি করা হয়েছে রেড অ্যালার্ট। সেখানে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বইতে পারে ঝড়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর দিকে এগোচ্ছে গভীর নিম্নচাপ। শেষ ছয় ঘণ্টায় তার গতিবেগ ছিল ১৭ কিলোমিটার। এখন সেই গভীর নিম্নচাপ রয়েছে বাংলাদেশের খেপুপাড়ার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে ৪২০ কিলোমিটার দূরে। পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে ওই একই দূরত্বে অবস্থান করছে গভীর নিম্নচাপ। ক্যানিংয়ের দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে ৪৬০ কিলোমিটার দূরে অবস্থান করছে সেটি। আলিপুর আবহাওয়া দফতরের উপ-অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, সব ঠিকঠাক চললে রবিবার গভীর রাতে সাগর দ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে রেমাল। তখন তার গতি থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। সাময়িক ভাবে হাওয়ার গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় হতে পারে ১৩৫ কিলোমিটার।

এই ‘রেমাল’-এর প্রভাবে পশ্চিমবঙ্গের দক্ষিণের বেশ কয়েকটি জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জারি রয়েছে লাল সতর্কতা। কলকাতা-সহ এই ছ’জেলাতেই অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর