শিরোনাম
প্রকাশ : সোমবার, ৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা
আপলোড : ৬ জুলাই, ২০১৫ ১৬:৩৮

মধ্য এশিয়ার পাঁচ রাষ্ট্র সফরে মোদি

মধ্য এশিয়ার পাঁচ রাষ্ট্র সফরে মোদি

দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় করতে মধ্য এশিয়ার পাঁচ রাষ্ট্র (চীন, কাজাখিস্তান, কিরঘিজিস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তান) সফরে গেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর পাশাপাশি রাশিয়াতে বসতে চলা সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) এবং ব্রিকস শীর্ষ সম্মেলনেও যোগ দেবেন মোদি। আগামী ১৩ জুলাই দেশে ফেরার কথা প্রধানমন্ত্রীর। সোমবার দিল্লি বিমানবন্দর থেকে আট দিনের বিদেশ সফরে উড়ে গেলেন মোদি।

উজবেকিস্তান থেকে মোদি এবার তার বিদেশ সফর শুরু করছেন। ৭ জুলাই মোদি পৌঁছবেন কাজাখাস্তান। ৮ জুলাই যাবেন রাশিয়ায়, রাশিয়ার উফায় এবার এসসিও এবং ব্রিকস সম্মেলন হচ্ছে। চলবে ১০ জুলাই পর্যন্ত। ১০ থেকে ১৩ জুলাই তুর্কমেনিস্তান, কিরঘিজিস্তান এবং তাজিকিস্তান সফর করবেন। এই প্রথম দেশটির কোন প্রধানমন্ত্রী একসঙ্গে মধ্য এশিয়ার এই পাঁচ রাষ্ট্র সফরে গেলেন। এই সমস্ত দেশগুলির সঙ্গে কৌশলগত, বাণিজ্যিক, কানেকটিভিটি, নিরাপত্তা, শক্তিসহ বিভিন্ন বিষয়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিই প্রধানমন্ত্রীর মূল লক্ষ্য।

সফর নিয়ে নিজের ফেসবুক পেজে মোদি বলেছেন ‘আমার প্রথম গন্তব্যস্থান উজবেকিস্তান, সেখানে প্রেসিডেন্ট ইসলাম কারিমোভ-এর সঙ্গে সাক্ষাৎ হবে। পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে দুই দেশই গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করব। সেখানকার বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষারত ভারতীয় ছাত্র-ছাত্রীদের সঙ্গেও মিলিত হবেন মোদি।

এদিকে, আগামী ১০ জুলাই রাশিয়ার উফায় এসসিও সম্মেলনের সাইডলাইনে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে বৈঠকে বসতে পারেন নরেন্দ্র মোদি। সূত্রে খবর, এই সম্মেলনে দুই প্রতিবেশি রাষ্ট্রের প্রধানমন্ত্রীরাই উপস্থিত থাকবেন। সেই সম্মেলনের ফাঁকেই দুই নেতার বৈঠক হওয়ার কথা। যদিও এই বৈঠক সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে নেপালের কাটমান্ডুতে সার্ক সম্মেলনের ফাঁকে মুখোমুখি হয়েছিলেন মোদি-শরিফ,সেসময় দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছিল। এরপর কয়েকদিন আগেই পবিত্র রমজান মাসের শুরুতেই মোদি নিজে ফোন করে শুভেচ্ছা জানিয়েছিলেন শরিফকে।
 

 

বিডি-প্রতিদিন/ ০৬ জুলাই, ২০১৫/ রশিদা


আপনার মন্তব্য

Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2020 bd-pratidin.com