Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৭ সেপ্টেম্বর, ২০১৮ ০১:৫০

সাংবাদিকের মুক্তি দাবিতে মিয়ানমারে বিক্ষোভ

সাংবাদিকের মুক্তি দাবিতে মিয়ানমারে বিক্ষোভ

রয়টার্সের দুই সাংবাদিকের মুক্তির দাবিতে মিয়ানমারে বিক্ষোভ করেছেন শতাধিক তরুণ ও সাংবাদিক। তারা সতর্ক করে বলেছেন, দুই সাংবাদিককে ৭ বছরের কারাদণ্ড দেওয়া হলে তা মিয়ানমারের জনগণের তথ্যের অধিকারের প্রতি হুমকি হয়ে দেখা দিবে। গতকাল মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াংগুনের প্রাণকেন্দ্রে শতাধিক কলেজ শিক্ষার্থী শান্তিপূর্ণ অবস্থান নিয়ে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন। তারা দুই সাংবাদিককে দোষী সাব্যস্ত করে দেওয়া রায়ের নিন্দা জানিয়ে স্লোগান দেন। বিক্ষোভকারীরা সাংবাদিক মুক্তির দাবি সম্বলিত বেলুন উড়ান।

 সেখানে কয়েকজন পুলিশ উপস্থিত হয়।

বিক্ষোভের সংগঠক সাংবাদিক থার লুন জাউং হতেত বলেন, শুধুমাত্র দায়িত্ব পালনের অপরাধে দুই সাংবাদিকের বিরুদ্ধে রায় হলে তা মিয়ানমারে সাংবাদিকতার কণ্ঠরোধ করবে। সংবাদমাধ্যমের স্বাধীনতা হারানো মানে গণতান্ত্রিক রূপান্তর পিছিয়ে পড়া।

বিক্ষোভকারীরা তাদের স্বাক্ষর কর্মসূচিতে স্লোগান দেন, ‘হত্যা কোনো রাষ্ট্রীয় গোপনীয়তা নয়’, ‘সত্য প্রকাশ করা কোনো অপরাধ নয়’। বিক্ষোভের অন্যতম সংগঠক মাউং সাউং খা একটি পথনাটক করেন। নাটকে তিনি সু চি’র দলের সদস্যদের মতো জ্যাকেট পরেন। তার ওপর সেনা কর্মকর্তার পোশাক পরে তিনি রাষ্ট্রীয় সংবাদপত্র দ্য মিররের একটি কপি রোল করেন। পরে ওই রোলার দিয়ে তিনি অন্য সাংবাদিকদের মারতে থাকেন।

শুক্রবার মিয়ানমারের সাংবাদিকদের ৬টি সংগঠন সু চির মন্তব্যের নিন্দা জানিয়ে এক বিরল বিবৃতি দিয়েছে। বিবৃতিতে তারা বলেছেন, সু চির এমন বক্তব্য তাদের হতাশ করেছে। সূত্র: রয়টার্স।


আপনার মন্তব্য