Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২ ডিসেম্বর, ২০১৮ ২৩:৩১

খাশোগি হত্যাকাণ্ড

যুবরাজ জড়িতর প্রমাণ পায়নি গোয়েন্দারা : পম্পেও

যুবরাজ জড়িতর প্রমাণ পায়নি গোয়েন্দারা : পম্পেও

মার্কিন কোনো গোয়েন্দা সংস্থার মূল্যায়নেই সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি ক্রাউন প্রিন্সের সরাসরি জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি বলে দাবি করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনের সাইডলাইনে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ দাবি করেন। পম্পেও বলেন, তিনি গোয়েন্দা সংস্থাগুলোর সব মূল্যায়নই দেখেছেন। কিন্তু কোথাও  সাংবাদিক খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কোনো ধরনের সম্পর্কের প্রমাণ নেই। এএফপি

তিনি আরও বলেন, ‘মার্কিন সরকারের কাছে থাকা গোয়েন্দা সংস্থাগুলোর সব মূল্যায়নই পড়েছি। যখন সব পড়া শেষ হলো, যখন আপনি বিশ্লেষণ সম্পূর্ণ করবেন, দেখবেন তার (সৌদি ক্রাউন প্রিন্স) সঙ্গে জামাল খাশোগির হত্যাকাণ্ডের সরাসরি জড়িত থাকার প্রমাণ নেই। এটি নির্ভুল বিবৃতি, গুরুত্বপূর্ণ বিবৃতি এবং এ বিবৃতিই আজ আমরা জনসম্মুখে দিতে যাচ্ছি।’

তবে প্রিন্স সালমানের দায় নিয়ে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) ‘বিশ্বাস’ ও মূল্যায়ন সম্পর্কে জানতে চাইলে পম্পেও জানান, তিনি নির্দিষ্ট কোনো গোয়েন্দা সংস্থার বিষয়ে মন্তব্য করবেন না।

সিআইএর মূল্যায়নে ক্রাউন প্রিন্স সালমানেই সৌদি রাজপরিবারের বেশ কিছু নীতির সমালোচক খাশোগিকে গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনসুলেটের ভিতরে হত্যা করার নির্দেশ দিয়েছিলেন বলে ধারণা দেওয়া হয়েছিল।

এদিকে খাশোগি হত্যাকাণ্ড নিয়ে সৌদি কর্তৃপক্ষ একের পর এক পরস্পরবিরোধী কথা বলেছে। রিয়াদের সর্বশেষ ভাষ্যমতে, সৌদি আরবে ফিরিয়ে আনার চেষ্টা ব্যর্থ হওয়ার পরপরই খাশোগিকে হত্যা ও তার মৃতদেহ টুকরো টুকরো করে সরিয়ে ফেলা হয়। সিআইএর মূল্যায়ন নিয়ে এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সন্দেহের কথা বলেছিলেন।


আপনার মন্তব্য