শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:৪১

সিরিয়া ইস্যু বৈঠকে রাশিয়া তুরস্ক ও ইরান

সিরিয়া ইস্যু বৈঠকে রাশিয়া তুরস্ক ও ইরান

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মধ্যেই দেশটির সংকট নিরসনের জন্য ত্রিপক্ষীয় বৈঠকে বসেছে রাশিয়া, ইরান ও তুরস্ক। এজন্য গতকাল রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মিলিত হন। এর আগে তিনটি দেশ তিনবার ত্রিপক্ষীয় বৈঠকে মিলিত হয়। সিরিয়ায় চলমান এই যুদ্ধে এখন পর্যন্ত ৩ লাখ ৫০ হাজারেরও বেশি লোক প্রাণ হারিয়েছে। সরকারবিরোধী বিদ্রোহী ও ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সঙ্গে আসাদ সরকারের সংঘাতের আট বছর পেরিয়ে গেছে। আইএসের দখলে সিরিয়ার পূর্বাঞ্চলের একটি মাত্র এলাকা রয়েছে। সিরিয়া ইস্যুতে এবারের ত্রিপক্ষীয় বৈঠকের লক্ষ্য সিরিয়ায় আট বছর ধরে চলা রক্তক্ষয়ী সংঘাত বন্ধ করা।

এর আগে কৃষ্ণ সাগর উপকূলীয় নগরী সোচিতে এক বৈঠকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সমর্থক পুতিন ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং সিরিয়ার বিদ্রোহীদের সমর্থক তুরস্কের প্রেসিডেন্ট আন্তসিরীয় আলোচনার জন্য পরবর্তী বৈঠকে বসার ব্যাপারে সম্মত হন। বুধবার ল্যাভরোভ বলেন, ‘আমরা আলোচনার মাধ্যমে এই পরিস্থিতির সমাধানের উপায় খুঁজতে প্রস্তুত আছি। আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব।’ ২০১৭ সাল থেকে সিরিয়া ইস্যুতে তিন দেশের নেতার মধ্যে বৈঠক হচ্ছে। তারা চতুর্থবারের মতো আলোচনায় বসতে যাচ্ছেন।

ডিসেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিকভাবে ওই অঞ্চল থেকে প্রায় ২ হাজার মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। তবে ঠিক কখন এই সেনা প্রত্যাহার করা হবে ওয়াশিংটনের পক্ষ থেকে এখনো তা জানানো হয়নি। এএফপি


আপনার মন্তব্য