শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৩ মে, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৩ মে, ২০২০ ০০:২৮

পঙ্গপালে আক্রান্ত দেশের জন্য বিশ্বব্যাংকের ঋণ

পঙ্গপালে আক্রান্ত দেশের জন্য বিশ্বব্যাংকের ঋণ

পঙ্গপালের আক্রমণের শিকার দেশের জন্য ঋণ ঘোষণা করেছে বিশ্বব্যাংক। প্রাথমিকভাবে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে ৫০ কোটি ডলার (প্রায় ৪ হাজার ৩০০ কোটি টাকা) ঋণ দেবে সংস্থাটি। এই ঋণ খাদ্য সুরক্ষা সংরক্ষণ ও জীবিকা নির্বাহের জন্য ঘোষণা করা হয়েছে। পঙ্গপাল আক্রান্ত দেশগুলোর জন্য এ জরুরি অর্থায়ন করে ক্ষয়ক্ষতি থেকে পুনরুদ্ধারে সহায়তা করবে। গতকাল সংস্থাটির প্রধান কার্যালয় ওয়াশিংটন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিশ্ব ব্যাংকের কার্যনির্বাহী পরিচালক বোর্ড থেকে এ ঋণ জরুরিভাবে অনুমোদন হয়েছে। মূলত দরিদ্র ও দুর্বল কৃষক, পোষা প্রাণী এবং গ্রামীণ পরিবারগুলোকে পঙ্গপালের উপদ্রব থেকে রক্ষা করতেই এমন উদ্যোগ।   

ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নগদ অর্থায়নসহ সামাজিক সুরক্ষা বাড়ানো, কৃষিক্ষেত্র এবং প্রাণিসম্পদ উৎপাদন ব্যবস্থা ও গ্রামীণ জীবিকা নির্বাহের মধ্যমেয়াদি পুনরুদ্ধারে বিনিয়োগ করা হবে এ ঋণ। কর্মসূচির প্রাথমিক পর্যায়ে জিবুতি, ইথিওপিয়া, কেনিয়া ও উগান্ডায় ১৬ কোটি ডলার অর্থায়নের প্যাকেজ রয়েছে। বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড মালপাস বলেন, অনেক দেশের জন্য একই সঙ্গে পঙ্গপাল ও কভিড-১৯ এর সঙ্গে লড়াই কষ্টের। এসব দেশে দ্বৈত সংকট দেখা দিয়েছে। বিশ্বের কিছু দরিদ্র ও সবচেয়ে দুর্বল মানুষকে আরও বেশি ঝুঁকিতে ফেলেছে।

জিবুতি : জিবুতিতে ভবিষ্যতে পঙ্গপালের প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়তে এখান থেকে ৬ মিলিয়ন ব্যবহার করা হবে।  প্রাতিষ্ঠানিক সক্ষমতা জোরদার করতে পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নগদ সহায়তা দেওয়া হবে।

ইথিওপিয়া : নজরদারি ও নিয়ন্ত্রণ ব্যবস্থার পরিমাণ বাড়ানো ছাড়াও ৩ মিলিয়ন মার্কিন ডলার আসন্ন ফসল মৌসুমে রোপণ কাজে ব্যবহার হবে। কৃষকদের ফসলের বীজ ও সার প্যাকেজ সরবরাহ করবে। জরুরি সহায়তা দেওয়া হবে ১ লাখ ১৩ হাজার পরিবারকে।


আপনার মন্তব্য