রবিবার, ৩১ মে, ২০২০ ০০:০০ টা

ইউরোপে প্রথম করোনামুক্ত দেশ মন্টেনিগ্রো

ইউরোপে প্রথম করোনামুক্ত দেশ মন্টেনিগ্রো

নিজেদের করোনামুক্ত ঘোষণা করেছে ইউরোপের দেশ মন্টেনিগ্রো। গত ২৫ দিনে নতুন কোনো আক্রান্ত রোগী না পাওয়ায় এমন ঘোষণা দিয়েছে দেশটি। ইতিমধ্যে বিশ্বজুড়ে ৬০ লাখের বেশি মানুষের শরীরে শনাক্ত হয়েছে কভিড-১৯ নামের ভাইরাসটি। এতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ৩ লাখ ৬৭ হাজার মানুষের। সারা বিশ্ব যখন করোনার প্রাদুর্ভাবে নাজেহাল তখন অসম্ভবকেই যেন সম্ভব করে দেখাল আড্রিয়াটিক সাগরের পূর্ব উপকূলের ছোট্ট এই দেশটি। খবর রয়টার্স।

৭৫ দিন আগে দেশটিতে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এখন পর্যন্ত মন্টেনিগ্রোতে মোট ৩২৪ জনের শরীরে এ ভাইরাস ধরা পড়ে। এদের মধ্যে ৯ জন মারা যান, বাকি ৩১৫ জনই সম্পূর্ণরূপে সুস্থ হয়ে ওঠেন। বিশ্বজুড়ে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার শুরুতেই নিজেদের দেশকে সুরক্ষিত করতে সব দেশীয় ও আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দেয় মন্টেনিগ্রো। এমনকি পর্যটকদের প্রবেশেও কড়া নিষেধাজ্ঞা আরোপ করে  তারা।

৩০ মার্চ থেকে আরও কড়া হয় দেশটির প্রশাসন। সেলফ আইসোলেশনের ওপরও গুরুত্বারোপ করা হয়। পরিষ্কার-পরিচ্ছন্নতার নির্দেশনা না মানলে শাস্তি হিসেবে মোটা অঙ্কের জরিমানা আদায় করা শুরু হয়। এসব উদ্যোগে শেষ পর্যন্ত সফল হয় মন্টেনিগ্রো। দেশটির প্রধানমন্ত্রী মার্কোভিচ এক সংবাদ সম্মেলনে তার দেশ সম্পূর্ণ করোনামুক্ত বলে ঘোষণা দেন।

সর্বশেষ খবর