শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৯ জুলাই, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৯ জুলাই, ২০২০ ০০:১৫

কারগিল যুদ্ধে ভারত জয়ী হয় উচ্চ নৈতিকতা ও সত্যনিষ্ঠার কারণে

‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদি

প্রতিদিন ডেস্ক

ভারতে ‘কারগিল বিজয় দিবস’ উদযাপিত হয় ২৬ জুলাই। ১৯৯৯ সালের এদিনে পাকিস্তানি হানাদার সেনাদের হটিয়ে কারগিল (কাশ্মীরে অবস্থিত) মুক্ত করে ভারতীয় সেনারা। এর মধ্য দিয়ে তিন মাসের কারগিল যুদ্ধের অবসান ঘটে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর প্রতি মাসে প্রদত্ত ‘মন কি বাত’ শীর্ষক বেতার ভাষণে দিনটি স্মরণ করে বলেন, পাকিস্তান অভ্যন্তরীণ কলহ-বিবাদ থেকে মানুষের দৃষ্টি ফেরানোর মতলবে ভারতীয় ভূমি কারগিল দখলের অভিযানে নামে। আমাদের সেনারা ছিল পাহাড়ের পাদদেশে আর ওরা ছিল উঁচু পাহাড়ে। ওই কঠিন অবস্থায় বীরত্বের সঙ্গে যুদ্ধ করে ভারত যে জয়ী হলো তার কারণ আমাদের সৈন্যদের উচ্চ নৈতিকতা আর অবিচল সত্যনিষ্ঠা।

নরেন্দ্র মোদি ওই যুদ্ধে জীবনদানকারী ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, তাদের আত্মত্যাগ জাতি কোনো দিন বিস্মৃত হবে না। প্রধানমন্ত্রী মোদি কভিড-১৯ মহামারী মোকাবিলায় মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার গুরুত্ব তুলে ধরে ‘মন কি বাত’ অনুষ্ঠানে বলেন, করোনায় অনেক দেশের তুলনায় ভারতে মৃত্যুহার কম। কিন্তু এটাও মানতে হবে যে, একটি জীবনহানিও খুবই দুঃখের।

মোদি করোনাযোদ্ধা ডাক্তার-নার্সদের ভূমিকার প্রশংসা করে বলেন, তাঁরা ৮ থেকে ১০ ঘণ্টা পর্যন্ত একটানা মাস্ক পরছেন প্রতিদিন। মাস্ক পরে থাকার অস্বস্তি তারা সইছেন। অন্যের জীবন বাঁচাচ্ছেন। তাদের মতো সহিষ্ণুতা অর্জনের আহ্বান  ভারতীয় প্রধামন্ত্রীর।


আপনার মন্তব্য