রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

সংক্ষেপে

গাজায় বিমান হামলা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার মধ্যাঞ্চলে আবার বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ইহুদিবাদী সেনারা এক বিবৃতিতে বলেছে, তাদের যুদ্ধবিমান গাজার মধ্যাঞ্চলে অন্তত তিনটি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। এসব স্থাপনা হামাস সামরিক উদ্দেশে ব্যবহার করতে বলে দাবি করেছে ইহুদিবাদী সেনারা।

 বিবৃতিতে বলা হয়েছে, এসব স্থাপনা সামরিক পোস্ট এবং রকেট উৎপাদন কারখানা হিসেবে ব্যবহার করত হামাস। হামাস নিয়ন্ত্রিত শেহাব বার্তা সংস্থা এই হামলার কথা নিশ্চিত করেছে।

 হামলায় কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তা কোনো পক্ষ থেকে পরিষ্কার করা হয়নি। ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে, হামাসের রকেট হামলার জবাবে তারা গাজার মধ্যাঞ্চলে বিমান হামলা চালিয়েছে। হামাসের ছোঁড়া দুটি রকেট তারা ভূপাতিত করেছে তবে কোনো ক্ষয়-ক্ষতি হয়নি।

২৬ জনের মৃত্যু

উগাশ্ব ও ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর সীমান্তে অবস্থিত লেক অ্যালবার্টে একটি নৌকা ডুবে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, ঝড়ো বাতাসের কবলে পড়ে নৌযানটি পানিতে ডুবে যায়।

নৌকাটিতে কয়েক ডজন আরোহী ছিল, তাদের মধ্যে ২১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানান আশরাফ ওরোমো নামের ওই কর্মকর্তা।

বুধবার লেকের উগাশ্ব অংশে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার পথে নৌকাটি দুর্ঘটনায় পড়ে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। নিহতদের মধ্যে ডিআর কঙ্গো ও উগাশ্ব উভয় দেশেরই নাগরিক আছে বলে স্থানীয় এক এলাকার প্রধান টিচোভিডোং নিশ্চিত করেছেন। উদ্ধারকর্মীরা আর কাউকে জীবিত উদ্ধারের আশা ছেড়ে দিয়েছেন, ওরোমো এমনটা জানালেও উদ্ধার তৎপরতা আরও চলবে বলে ইঙ্গিত দিয়েছেন টিচোভিডোং। যথাযথ নিরাপত্তার অভাব ও দ্রুত পরিবর্তনশীল আবহাওয়ার কারণে এ লেক অ্যালবার্টে প্রায়ই প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে, বলেছেন আঞ্চলিক পুলিশের মেরিন কর্মকর্তা স্যামুয়েল ওনিয়াংগো।

বার্লিনে গোলাগুলি

জার্মানির রাজধানী বার্লিনে গতকাল স্থানীয় সময় ভোরে গোলাগুলিতে অন্তত চারজন আহত হয়েছেন। পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে, বার্লিনের ফায়ার সার্ভিস টুইট বার্তায় জানিয়েছে, শনিবার স্থানীয় সময় ভোরের ওই গোলাগুলিতে তিনজন গুরুতর আহত হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, বার্লিনের কয়েৎজবার্গ জেলায় ওই গোলাগুলিতে বেশ কয়েকজন জড়িত ছিলেন। তবে রাজনৈতিক বা অন্য কোনো উদ্দেশ্যে ঘটনাটি ঘটানো হয়েছে কি না তা নিশ্চিত করেনি। জার্মান সংবাদ সংস্থা ডিপিএ জানিয়েছে, যেখানে গোলাগুলি হয়েছে তার খুব কাছে স্যোশাল ডেমোক্র্যাট পার্টির (ডিপিএ) কার্যালয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর