শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:৪০

কাশ্মীরের পুলওয়ামায় তরুণ ব্যবসায়ীদের জন্য সরকারি প্রকল্প

প্রতিদিন ডেস্ক

ভারত সরকারের প্রাইম মিনিস্টার্স এমপ্লয়মেন্ট গ্যারান্টি প্রোগ্রাম-পিএমইজিপির সহায়তায় জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় তরুণ ব্যবসায়ীদের উৎসাহদানের জন্য প্রকল্প নেওয়া হয়েছে। এর ফলে উপত্যকার লোকজনদের জন্য কর্মসংস্থানের অনেক সুযোগ সৃষ্টি হয়েছে।

প্রকল্প থেকে উপকৃতদের একজন হলেন তরুণ ব্যবসায়ী মুহাম্মদ আসগর ভাট। দক্ষিণ কাশ্মীরের ওয়াহিববাগের বাসিন্দা আসগর কেন্দ্রীয় সরকারের উদ্যোগে চালু হওয়া প্রকল্প থেকে পুঁজি সংগ্রহ করে জুতা ও চপ্পল তৈরির কারখানা খোলেন।

তিনি বলেন, ‘পিএমইজিপি আমায় ২৫ লাখ রুপি ঋণ দিয়েছিল। এ পুঁজি দিয়ে ছয় মাসের মধ্যে কারখানা বানিয়ে ফেললাম। এখন এখানে ২০ ব্যক্তি চাকরি করছেন। যারা বেকার তাদের আমি আমার মতোই প্রকল্প ঋণ নিয়ে ব্যবসা শুরু করার আহ্বান জানাই।’

জীবিকা নির্বাহের সুযোগ দেওয়ায় কেন্দ্রীয় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন আসগর ভাট। তিনি বলেন, স্থানীয় প্রশাসনও তাকে ব্যবসায়ী হয়ে ওঠার কাজে সহায়তা দিয়েছে। পুলওয়ামা জেলার শিল্প কেন্দ্রের ব্যবস্থাপক জি এম ভাট বলেন, তরুণদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য পিএমইজিপির অধীনে তিনটি সংস্থা কাজ করছে। যে ঋণ দেওয়া হয় তার ৩৫ শতাংশ ভর্তুকি হিসেবে গণ্য। এ প্রকল্প থেকে এ পর্যন্ত ৭৪২ ব্যক্তি উপকৃত হয়েছেন।


আপনার মন্তব্য