শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩১ মার্চ, ২০২১ ২৩:৪০

হংকং পুলিশকে চীনা স্টাইলের কুচকাওয়াজ শেখাচ্ছে পিএলএ

প্রতিদিন ডেস্ক

চীনের গণমুক্তিফৌজ (পিপলস লিবারেশন আর্মি-পিএলএ) আগামী বছর একটি অনুষ্ঠানে প্রদর্শনের জন্য হংকং পুলিশকে চীনা স্টাইলের কুচকাওয়াজের প্রশিক্ষণ দিচ্ছে। পত্রপত্রিকার খবরে বলা হয়, ২০২২ সালের ১ জুলাই উদ্যাপিত হবে ব্রিটিশ শাসন থেকে চীনের অংশ হিসেবে হংকংয়ের ফিরে আসার ২৫তম বার্ষিকী। এই উপলক্ষে যে অনুষ্ঠান হবে তাতে এবারই প্রথমবারের মতো চীনা স্টাইলের কুচকাওয়াজের ব্যবস্থা হচ্ছে। সাউথ চায়না মর্নিং পোস্ট পত্রিকা জানায়, ৩৩ হাজার সদস্যবিশিষ্ট হংকং পুলিশ বাহিনীর কমিশনার ক্রিম ট্যাং পিং কিউং বলেন, বিশেষ অনুষ্ঠানের জন্যই শুধু চীনা স্টাইলের কুচকাওয়াজ হবে। সাধারণভাবে ঐতিহ্যবাহী ব্রিটিশ কেতায় প্যারেড করবে পুলিশ।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন চীনে রাজনৈতিক দমন-পীড়নের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। তারা বিরোধী মতাদর্শের লোকদের নানাভাবে হয়রানি করা হচ্ছে অভিযোগ করলেও হংকং এর ওপর অর্থনৈতিক অবরোধ আরোপের প্রস্তাব করেনি।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভুক্ত ২৭টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ব্রাসেলসে যে বৈঠক করেন তাতে আলোচ্যসূচিতে ‘গুরুতর বিষয়’ পর্যায়ে হংকং পরিস্থিতি নিয়ে মতবিনিময় হয়েছে অনেকক্ষণ।

বৈঠক শেষে বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী যোশেফ বোয়েল এক সংবাদ সম্মেলনে জানান, হংকং পরিস্থিতির যে দিনদিন অবনতি হচ্ছে এ বিষয়ে মন্ত্রীরা সবাই একমত। তারা মনে করেন, বেইজিংয়ের আনুগত্য স্বীকার করে শপথ গ্রহণ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত ৫০ বছর ‘দুই ব্যবস্থা-একদেশ’ নীতি অনুসরণ চুক্তির বরখেলাপ।


আপনার মন্তব্য