রবিবার, ২৫ জুলাই, ২০২১ ০০:০০ টা
যুক্তরাষ্ট্রের নতুন সংজ্ঞা

বেজোস ও ব্র্যানসন নভোচারী নন

অ্যাস্ট্রোনাট বা নভোচারী শব্দটির সংজ্ঞায় কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ফলে যে কেউ মহাকাশ ভ্রমণে গেলেই আর তাঁকে নভোচারী বলা যাবে না। এর ফলে বিশ্বের যে কয়েকজন বিলিয়নিয়ার নামের সঙ্গে নভোচারী যুক্ত করার স্বপ্নে বিভোর ছিলেন, তাঁরা একটা বড় ধাক্কাই খেলেন। এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) গত মঙ্গলবার নতুন নিয়ম করেছে। এ নিয়ম অনুযায়ী, যাঁরা মহাকাশযানের ক্রু হবেন এবং মহাকাশে ওই যানের নিরাপত্তায় অবদান রাখবেন- শুধু তাঁরাই নভোচারী হিসেবে গণ্য হবেন। এর অর্থ হচ্ছে মার্কিন সরকারের চোখে জেফ বেজোস ও রিচার্ড ব্র্যানসন নভোচারী নন। ২০০৪ সালে এফএএর উইংস কর্মসূচি চালুর পর এই প্রথম নীতিমালায় পরিবর্তন আনা হলো। গত মঙ্গলবার কমার্শিয়াল অ্যাস্ট্রোনাট উইংস কর্মসূচির বিষয়টি হালনাগাদ করা হয়।

ওই দিনই অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস ব্লু অরিজিন রকেটে করে মহাকাশের প্রান্ত থেকে ঘুরে আসেন। আর ব্র্যানসন মহাকাশের প্রান্ত ঘুরে আসেন ১১ জুলাই।

এফএএ বলছে, নভোচারী হিসেবে নাম লেখাতে হলে মহাকাশযাত্রীকে অবশ্যই পৃথিবীপৃষ্ঠ থেকে ৫০ মাইল ওপরে যেতে হবে। পাশাপাশি নতুন নিয়ম অনুযায়ী বাকি শর্তও পূরণ করতে হবে। বেজোস ও রিচার্ড ব্র্যানসন দুজনই ভূপৃষ্ঠ থেকে ৫০ মাইলের ওপরে গেছেন। তবে নতুন নিয়ম অনুযায়ী বাকি শর্ত পূরণ হয়নি তাঁদের। এফএএ এক বিবৃতিতে বলেছে, মহাকাশযানের কমার্শিয়াল ফ্লাইটে জননিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে নীতিমালায় এ পরিবর্তন আনা হয়েছে।

সর্বশেষ খবর