বুধবার, ৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সংক্রমণের জন্য করোনাকে বদলেছেন চীনা বিজ্ঞানীরা!

সংক্রমণের জন্য করোনাকে বদলেছেন চীনা বিজ্ঞানীরা!

চীনের গবেষণাগার থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস। ইউএস রিপাবলিকানের এক রিপোর্টে দাবি করা হয়েছে, চীনা গবেষণাগার থেকেই লিক করে ছড়িয়েছে করোনা। মানবদেহে যাতে সংক্রমণ হয়, সে জন্য ভাইরাসকে বদলেছেন চীনা বিজ্ঞানীরা এমন চাঞ্চল্যকর দাবিই করা হয়েছে ওই রিপোর্টে। পৌনে দুই বছর হতে চললো, করোনাভাইরাসের হাতে নাস্তানাবুদ এই দুনিয়া। রূপ বদলে বিশ্বের বিভিন্ন দেশে দাপট চালাচ্ছে করোনা। চীন থেকেই প্রথম করোনাভাইরাসে আক্রান্তের হদিস মেলে। প্রথম থেকেই দাবি ওঠে যে, চীনের গবেষণাগার থেকেই ছড়িয়েছে এই ভাইরাস। কিন্তু এবার এই গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে, চীনা গবেষণাগার থেকেই লিক করে ছড়িয়েছে করোনা। শুধু তাই নয়, মানবদেহে যাতে সংক্রমণ হয়, সে জন্য ভাইরাসকে বদলেছেন চীনা বিজ্ঞানীরা। এই দাবির স্বপক্ষে যথেষ্ট প্রমাণ রয়েছে বলে দাবি করা হয়েছে।

এদিকে, উহানের ল্যাব থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে কিনা, তা খতিয়ে দেখার জন্য আরও একবার চীনে গিয়ে তদন্ত করে দেখতে চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু, এই সিদ্ধান্তে খুশি নয় চীন। বেইজিংয়ের একদল গবেষক দাবি করেছেন, করোনাভাইরাস প্রাণীদের থেকে মানুষের শরীরে প্রবেশ করেছিল এবং তা দ্রুত সংক্রমিত হতে শুরু করেছিল। এর আগে হু-একটি রিপোর্ট পেশ করে যেখানে বলা হয় করোনাভাইরাস মানুষের সৃষ্টি করা নয়। প্রাণীদের দেহ থেকে তা মানুষের শরীরে প্রবেশ করেছে।

করোনার ‘আঁতুড়ঘর’ উহানে বাড়ছে সংক্রমণ : সেই ভয়াবহ অতীত ফিরছে চীন! উহান অর্থাৎ করোনার ‘আঁতুড়ঘর’ থেকে গায়েব হয়ে গিয়েছিল এই ভাইরাস। প্রায় এক বছরেরও বেশি সময় এই শহরে করোনা সংক্রমণের কোনো খবর সামনে আসেনি। কিন্তু ফের একবার মাথাচাড়া দিয়ে উঠছে করোনা। আক্রান্ত হয়েছেন উহানের বেশ কয়েকজন শ্রমিক। এরপর আরও কোনো ঝুঁকি নিতে চায়নি প্রশাসন। জানা গেছে ১ কোটি ১০ লাখ জনসংখ্যা বিশিষ্ট এই শহরের প্রত্যেকের করোনা পরীক্ষা করা হবে। ২০১৯ সালে শেষ দিকে উহানের একটি মাছের বাজার থেকে প্রথম ছড়িয়ে পড়ে করোনা। এরপর অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ে এই করোনা। সেই উহানে নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ায় চিন্তার ভাঁজ পড়েছে চীনা প্রশাসনের। এমনকী, ডেল্টা ভ্যারিয়্যান্টের প্রভাবও দেখা দিয়েছে দেশটিতে। চীনা বিশেষজ্ঞরা মনে করছেন, ডেল্টা ভেরিয়েন্টের জেরেই নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়েছে।