বুধবার, ২৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা
এশিয়া সফরে কমলা হ্যারিস

চীনের কঠোর সমালোচনা

চীনের কঠোর সমালোচনা

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস প্রথমবারের মতো দক্ষিণ-পূর্ব এশিয়া সফর করছেন। গতকাল সফর করেছেন সিঙ্গাপুর। সেখানে তিনি দক্ষিণ চীন সাগরে বেইজিং অযাচিত হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করে কড়া সমালোচনা করেছেন।

তিনি বলেন, দক্ষিণ চীন সাগরের হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র তার মিত্রদের সঙ্গে নিয়ে কাজ করবে। এদিকে, কমলা হ্যারিসের এই সফরকে বৃহত্তর এশিয়া অঞ্চলে যুক্তরাষ্ট্রের সুনাম পুনরুদ্ধারের মিশন হিসেবে দেখা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। বক্তব্যে আঞ্চলিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় উল্লেখ করতে গিয়ে কমলা হ্যারিস বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সাহসী এবং সময়োচিত।

অন্যদিকে, সাগরে চীনা হস্তক্ষেপের ব্যাপার তিনি বলেন, ওই জলসীমায় চীনের কারণে অনেক দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়েছে।

 দক্ষিণ চীন সাগরে মাছ ধরাকে কেন্দ্র করে দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের সঙ্গে চীনের বিরোধ স্পষ্ট হয়েছে। কয়েকদফায় ফিলিপিনো জেলেরা চীনা বাহিনীর হাতে লাঞ্ছিত এবং জিম্মি হয়েছে এমন খবর পাওয়া গেছে। এ ছাড়াও জাপান এবং তাইওয়ানের সঙ্গে ওই জলসীমায় চীনের বিরোধ দিনকে দিন বাড়ছে। সামরিক শক্তি প্রদর্শনের অংশ হিসেবে ওই জলসীমায় নিয়মিত মহড়া চালাচ্ছে চীন।

অপরদিকে, আফগানিস্তান ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বৈশ্বিক সমালোচনার জবাবে কমলা হ্যারিস বলেছেন, যুক্তরাষ্ট্র যে উদ্দেশে সেখানে গিয়েছিল; তা অর্জনে সমর্থ হয়েছে। গতকাল কমলা হ্যারিস সিঙ্গাপুর থেকে ভিয়েতনামের উদ্দেশে যাত্রা করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর