বুধবার, ২০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

নাইজেরিয়ায় বন্দুকবাজদের তান্ডবে নিহত ৪৩

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় সোকোতো রাজ্যে বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত হয়েছে। রাজ্যের গভর্নর আমিনু ওয়াজিরি তাম্বুয়াল বলেন, গত রবিবার গোরোনিয়ো এলাকার একটি সাপ্তাহিক বাজারে গুলি ছোড়ার মধ্য দিয়ে হামলা শুরু হয়। পরদিন  সকাল পর্যন্ত অব্যাহত থাকে তা।

সংবাদ সংস্থা এএফপি জানায় বাজারটিতে আচমকা হামলা চালায় প্রায় ২০০ জন বন্দুকবাজ। মোটরবাইক, গাড়িতে এসে আচমকাই এলোপাতাড়ি গুলি ছুঁড়তে শুরু করে তারা। সে সময় বাজারে প্রচুর লোক উপস্থিত ছিলেন। ফলে অনেকেই ঘটনাস্থলে প্রাণ হারান। আরও অনেকে গুরুতরভাবে আহত হন।

পরে স্থানীয় প্রশাসন ও সাধারণ মানুষদের সহায়তায় আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এই প্রথম নয়, এর আগে গত ৮ অক্টোবর নাইজেরিয়ার সীমান্তবর্তী একটি গ্রামে একই ভাবে হামলা চালায় ওই বন্দুকবাজরা। ঘটনায় ১৯ জনের মৃত্যু হয়।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই নাইজেরিয়ার উত্তরভাগে অশান্ত। এই এলাকায় একাধিক সন্ত্রাসী গোষ্ঠী এবং বোকো হারাম জঙ্গি গোষ্ঠীর কারণে এই ধরনের ঘটনা প্রায়শই ঘটে। এই বোকো হারাম জঙ্গিরা আইএস জঙ্গিদের সঙ্গেও হাত মিলিয়েছে।

 জাতিসংঘের প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০০৯ সাল থেকে উত্তর-পূর্ব নাইজেরিয়াসহ প্রতিবেশী দেশ নাইজার, চাদ ও ক্যামেরুনে একাধিক জঙ্গি হামলা চালিয়েছে ইসলামিক জঙ্গি সংগঠন বোকো হারাম। এর মধ্যে শুধু নাইজেরিয়াতেই ৩০ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে। তাদের তান্ডবে ঘর ছাড়া হয়েছেন আরও ৩০ লাখ মানুষ।

 

 

সর্বশেষ খবর