বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

না ফেরার দেশে কিংবদন্তি কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ

কলকাতা প্রতিনিধি

না ফেরার দেশে কিংবদন্তি কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ

বাঙালির সর্বকালের সেরা কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ আর নেই। গতকাল সকালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৭ বছর। গত কয়েক দিন ধরেই অসুস্থ ছিলেন কমিকস চরিত্র ‘বাটুল দ্য গ্রেট’, ‘নন্টে ফন্টে’ এর স্র্রষ্টা। গত ২৪ ডিসেম্বর ভর্তি হন কলকাতার মিন্টো পার্কের একটি বেসরকারি (বেলভিউ) হাসপাতালে। হাসপাতালের আইসিইউ বিভাগে চিকিৎসারত ছিলেন তিনি। কিন্তু গতকাল সকালে হঠাৎ করেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে।

হাসপাতাল সূত্রে খবর- তার রক্তচাপ প্রবলভাবে ওঠানা-নামা করছিল, শ্বাসপ্রশ্বাসেও কষ্ট হচ্ছিল। কিডনিতেও সমস্যা ছিল। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় ১৬ জানুয়ারি তাকে ভেন্টিলেমনে স্থানান্তরিত করা হয়। তাকে বাইপ্যাপও দেওয়া হয়েছিল। তাকে সুস্থ করে তুলতে চিকিৎসকরাও কোনো ত্রুটি রাখেননি। কিন্তু তা সত্ত্বেও সব প্রচেষ্টা ব্যর্থ করে পরলোকে গমন করেন তিনি।

১৯৬২ সালে তার প্রথম সৃষ্টি ‘হাঁদা ভোঁদা’- যা প্রবল জনপ্রিয়তা লাভ করে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এরপর ১৯৬৫ সালে প্রকাশিত হয়- ‘বাটুল দ্য গ্রেট’, ১৯৬৯ সালে ‘নন্টে ফন্টে’। এছাড়াও বাহাদুর বেড়াল, ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু, কৌশিক রায়-এর মতো বিখ্যাত কার্টুন চরিত্রের মধ্য দিয়ে সবার মন কেড়ে নিয়েছিলেন তিনি। প্রায় অর্ধশতাব্দী বছরের বেশি সময় ধরে তার কার্টুন ও লেখায় মেতেছিল বাঙালি। বিভিন্ন পুজোসংখ্যা, শুকতারার মতো ম্যাগাজিনগুলোতেও তার কার্টুনগুলো খ  আকারে প্রকাশ করা হতো। আর তাতেই তার জনপ্রিয়তা আরও লাফিয়ে বাড়তে থাকে।

নিজের কাজের জন্য ২০২১ সালে ভারত সরকারের তরফে এ কমিক শিল্পীকে ‘পদ্মশ্রী’ সম্মাননা পুরস্কারে ভূষিত করে। গত বৃহস্পতিবারই হাসপাতালে গিয়ে তার হাতে সেই সম্মাননা তুলে দেন মন্ত্রী অরূপ বিশ্বাস ও স্বরাষ্ট্রসচিব। এছাড়াও ২০১৩ সালে পান সাহিত্য একাডেমি পুরস্কার ও বঙ্গবিভূষণ সম্মাননা। ২০১৫ সালে রবীন্দ্রভারতীয় বিশ্ববিদ্যালয় থেকে তাকে সাম্মানিক ডি.লিট উপাধিও দেওয়া হয়। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

সর্বশেষ খবর