শিরোনাম
বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনের আরেকটি গ্রাম রাশিয়ার নিয়ন্ত্রণে

প্রতিদিন ডেস্ক

ইউক্রেনের আরেকটি গ্রাম রাশিয়ার নিয়ন্ত্রণে

ইউক্রেনের দনবাস অঞ্চলের আরও  ভিতরে ঢুকে পড়েছে রুশ বাহিনী। ইউক্রেনীয় কর্তৃপক্ষ,  সেভেরোদোনেস্ক এবং লিসিচানস্কের কৌশলগত গুরুত্বপূর্ণ শহরগুলোর কাছের একটি ফ্রন্ট-লাইন গ্রামের পতনের ঘোষণা দিয়েছে।

রাশিয়া বাহিনী ভারী হামলা চালিয়ে প্রতিনিয়ত দনবাসের ভিতরে অগ্রসর হচ্ছে। ইউক্রেনের বহু পুরনো শিল্প অঞ্চলটি নিয়ন্ত্রণে নিতেই ক্ষেপণাস্ত্র দিয়ে বেসামরিকসহ সামরিক স্থাপনায় একের পর এক আঘাত হানছে মস্কো। ইউক্রেনীয় যোদ্ধারা প্রতিরোধ জোরদার করলেও অস্ত্র সংকট রয়েছে। এমন পরিস্থিতিতে মঙ্গলবার  সেভেরোদোনেস্ক জেলার সামরিক প্রধান রোমান ভলাসেঙ্কো বলেন, তোশকিভকার এখন ‘পুরোপুরি রাশিয়ার নিয়ন্ত্রণে’। কীভাবে তোশকিভকার পতন ঘটল তার বিস্তারিত ব্যাখা  দেননি তিনি। যুদ্ধের আগে এখানকার জনসংখ্যা ছিল প্রায় ৫ হাজারের মতো। এটি পূর্ব ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের  সেভেরোদোনেস্ক থেকে প্রায় ২৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

উল্লেখ্য, গত ২৪  ফেব্রুয়ারি পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে রুশ বাহিনী। ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত কয়েক হাজার বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। এই অভিযানকে পুরোপুরি অবৈধ আখ্যা দিয়ে মস্কোর ওপর একের পর এক কঠিন নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

সর্বশেষ খবর