শুক্রবার, ২৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে নতুন রাজনৈতিক দল প্রতিষ্ঠার ঘোষণা

যুক্তরাষ্ট্রকে দুই দল থেকে বের করতে চাইছেন একদল রাজনীতিক। এ জন্য কয়েক ডজন সাবেক রিপাবলিকান ও ডেমোক্র্যাট দলীয় নেতা বুধবার জাতীয় পর্যায়ে নতুন একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন। দেশটির প্রচলিত দ্বি-দলীয় ব্যবস্থার বাইরে গিয়ে তৈরি করা এই দলের নাম দেওয়া হয়েছে ‘ফরোয়ার্ড’। দলটির নেতারা বলছেন, আমেরিকার অকার্যকর দ্বি-দলীয় ব্যবস্থায় দেখে দেশটির লাখ লাখ ভোটার হতাশ। তাদের হতাশা দূর করতেই এই দলের প্রতিষ্ঠা।

দলটির প্রতিষ্ঠাতা সদস্যরা রয়টার্সকে বলেন, প্রাথমিকভাবে সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী অ্যান্ড্রেুা ইয়াং এবং নিউ জার্সির সাবেক রিপাবলিকান গভর্নর ক্রিস্টিন টোড হুইটম্যান দলটির কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন। তাদের আশা, যুক্তরাষ্ট্রের রাজনীতিতে আধিপত্য করা রিপাবলিকান এবং ডেমোক্র্যাটিক দলের বাইরে গিয়ে নতুন এই দলটি কার্যকর বিকল্প হয়ে উঠবে।

দলটির নেতারা দলের কার্যক্রম শুরু এবং সমর্থন আদায়ে এই শরৎকালে দেশটির দুই ডজন শহরে ধারাবাহিক কর্মসূচি দেবেন। আর আগামী ২৪ সেপ্টেম্বর হিউস্টনে আনুষ্ঠানিকভাবে দলের যাত্রা শুরু হবে। আগামী গ্রীষ্মে যুক্তরাষ্ট্রের বড় কোনো শহরে দলের প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর