শনিবার, ৩০ জুলাই, ২০২২ ০০:০০ টা
বন্যা

দেশে দেশে বন্যা, পাকিস্তানে ৩৫৭ প্রাণহানি

দেশে দেশে বন্যা, পাকিস্তানে ৩৫৭ প্রাণহানি

যুক্তরাষ্ট্রের কেনটাকির জ্যাকসন শহর পানিতে ডুবু ডুবু। কোথাও কোথাও বাড়ির ছাদ ছুঁয়েছে পানি। পূর্ব কেনটাকিতে ব্যাপক বন্যার কারণে তিনজনের মৃত্যু হয়েছে -এএফপি

ভারী মৌসুমি বৃষ্টিপাতে পাকিস্তানে কমপক্ষে ৩৫৭ জন নিহত এবং চার শতাধিক আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএ)। যুক্তরাষ্ট্রের কেনটাকিতে হঠাৎ বন্যা দেখা দিয়েছে। এতে ২০ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত জয়েছে। মারা গেছেন আটজন। নিখোঁজ বহু। এদিকে ভারী বৃষ্টিপাতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে মরুভূমির দেশ সংযুক্ত আরব আমিরাতে। পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হয়েছে শারজাহ ও ফুজায়রাহ শহরে। পানিতে তলিয়ে আছে ঘরবাড়ি, রাস্তাঘাট। পাহাড় ধসে প্রাণহানির আশঙ্কায় স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নিতে কাজ করছেন উদ্ধারকারীরা।

পাকিস্তানের এনডিএমএ চীনের বার্তা সংস্থা সিনহুয়াকে জানায়, ১৪ জুন থেকে পাকিস্তানজুড়ে ভারী মৌসুমি বৃষ্টি ও আকস্মিক বন্যার কারণে প্রাণহানির পাশাপাশি অবকাঠামো, রাস্তা ও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এনডিএমএর হিসাব অনুযায়ী, ২৩ হাজার ৭৯২টি বাড়ি সম্পূর্ণ বা আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চল। যেখানে বৃষ্টি ও পরবর্তী বন্যায় ১০৬ জন মারা গেছেন। এ ছাড়া সিন্ধু প্রদেশে ৯০ জন, পাঞ্জাব প্রদেশে ৭৬ জন, খাইবার পাখতুনখোয়া প্রদেশে ৭০ জন এবং দেশের অন্যান্য অংশে ১৫ জন নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের কেনটাকিতে গত কয়েক দিন ধরে প্রবল বৃষ্টি পড়েছে। তারপরই দেখা দিয়েছে চকিত বন্যা ও ধস। কেনটাকির গভর্নর অ্যান্ডি বেশইয়ার বলেছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। গভর্নর জানিয়েছেন, ‘২৩ হাজার বাড়িতে বিদ্যুৎ নেই। বহু মানুষের খোঁজ নেই। ফলে আরও মৃত্যুর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।’ আরব আমিরাতে পাহাড় বেয়ে নেমে আসছে পানির প্রবল স্রোত। সেই স্রোতে ভেসে গেছে বাড়িঘর, রাস্তাঘাট। ভারী বৃষ্টিপাতের কারণে সংযুক্ত আরব আমিরাতের পূর্বাঞ্চলীয় কয়েকটি শহরে দেখা দিয়েছে আকস্মিক বন্যা। দেশটির শারজাহ ও ফুজায়রাহ শহরে পানিবন্দি হয়ে আছেন কয়েক হাজার বাসিন্দা।

ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য ঘরবাড়ি। রাস্তাঘাট প্লাবিত হওয়ায় ব্যাহত হচ্ছে যোগাযোগ। শহরের বিভিন্ন স্থানে পানির ওপরে ভেসে থাকতে দেখা যায় যানবাহন।  তবে দেশটির বিভিন্ন শহর বন্যার কবলে পড়লেও দুবাই ও রাজধানী আবুধাবিতে বৃষ্টির প্রবণতা কিছুটা কম।

 

সর্বশেষ খবর