সোমবার, ১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

খাদ্যশস্যের প্রথম চালান ইউক্রেন ছাড়ছে আজ

খাদ্যশস্যের প্রথম চালান ইউক্রেন ছাড়ছে আজ

বিশ্বব্যাপী গমের যে চাহিদা তার অনেকটাই পূরণ করে ইউক্রেন। তবে গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকে ইউক্রেন আর গম রপ্তানি করতে পারছে না। তবে আজ হয়তো সেই বন্ধ দরজার কপাট খুলবে। খাদ্যশস্যবোঝাই ইউক্রেনের জাহাজের প্রথম চালান আজ বন্দর ছাড়তে পারে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের একজন মুখপাত্র এই তথ্য জানিয়েছেন। কানাল ৭ টেলিভিশনে এক সাক্ষাৎকারে ইব্রাহিম কালিন বলেন, ইস্তাম্বুলের যৌথ সমন্বয় সেন্টার খাদ্যশস্য পরিবহনের চূড়ান্ত রুটের কাজ দ্রুত শেষ করবে।

গত ২২ জুলাই তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় কৃষ্ণসাগরের বন্দর দিয়ে খাদ্যশস্য পরিবহনে ঐতিহাসিক চুক্তি করে রাশিয়া-ইউক্রেন। এরপর ইউক্রেন শস্য পরিবহন শুরু করতে প্রস্তুতি নেয়। কিন্তু তার ২৪ ঘণ্টা পার না হতেই কৃষ্ণ সাগরে ইউক্রেনের জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এরপর থেকে ইউক্রেনের শস্য রপ্তানি নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। তবে আজ হয়তো শস্যপণ্য কৃষ্ণ সাগরের বাইরে বেরোবে।

ইউক্রেন যুদ্ধ কেন্দ্র করে বিশ্বজুড়ে খাদ্যসংকট বৃদ্ধি পেয়েছে। শস্য পরিবহনে রাশিয়া-ইউক্রেন চুক্তির পর পণ্যের দাম কিছুটা কমবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

সর্বশেষ খবর