মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারেন : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারেন : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের পরামর্শ দিয়ে যাবেন এবং তিনি এটি ব্যবহার করতেও পারেন। স্থানীয় সময় রবিবার সকালে প্রচারিত মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে সাক্ষাৎকারে এমন শঙ্কার কথা তুলে ধরেন তিনি। তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিনকে বিশ্বাস করা যায় না। তিনি ইউক্রেনে হামলার নির্দেশ দিয়ে দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ নিয়েছিলেন। আপনি জানেন, তিনি অন্য যে কোনো সিদ্ধান্ত নিতে পারেন। তবে এ মুহূর্তে আমি এমন কিছু দেখতে পারছি না, যা আমাকে বিশ্বাস করতে হবে।

সম্প্রতি পুতিন ইউক্রেনে চলমান যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন। জাতির উদ্দেশে টেলিভিশনে প্রচারিত এক ভাষণে তিনি বলেন, নিজেদের অস্ত্র দিয়ে পশ্চিমাদের ‘পারমাণবিক ব্ল্যাকমেইলের’ সাড়া দিতে তিনি প্রস্তুত। রাশিয়া যদি মনে করে আঞ্চলিক অখন্ডতা হুমকির মুখে পড়েছে, তাহলে আমাদের কাছে থাকা সব পদ্ধতি ব্যবহার করব। এটি শুধু কথার কথা নয়।

পশ্চিমা নেতারাও আশঙ্কা করছেন, পুতিন ইউক্রেনে পারমাণবিক হামলা চালানোর নির্দেশ দিতে পারেন। এ প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী অস্টিন বলেন, পরমাণু অস্ত্র সমৃদ্ধ কোনো দেশের কাছ থেকে এমন বক্তব্য কেউ আশা করে না। ইউক্রেনীয় বাহিনীর ক্রমবর্ধমান সফলতার প্রশংসা করে বলেন, প্রেসিডেন্ট জেলেনস্কির বাহিনী খুব ভালোভাবেই লড়াই করছে রুশ বাহিনীর বিরুদ্ধে। হারানো ভূখন্ড পুনরুদ্ধারে লড়াই চালিয়ে যাচ্ছে সেনারা। আমি মনে করি ইউক্রেনীয় বাহিনীর লড়াইয়ের ক্ষমতা, পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত এবং গণতন্ত্রকে রক্ষার প্রতিশ্রুতির অঙ্গীকার বিশ্বকে অবাক করেছে। এ লড়াই বিশ্ব সম্প্রদায়কে একত্রিত করেছে। দেশটিকে নিরাপত্তা সহায়তা প্রদানের জন্য লড়াই চালিয়ে যাওয়ার একটি প্রচেষ্টা।

সর্বশেষ খবর