শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

কে হচ্ছেন যুক্তরাষ্ট্রের পরবর্তী স্পিকার?

গতকাল সর্বশেষ খবর অনুযায়ী মার্কিন প্রতিনিধি পরিষদে বিরোধী দল রিপাবলিকানদের দখলে ২০৯টি আসন আর ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের দখলে ১৯১ আসন। আর সিনেটে রিপাবলিকানদের দখলে ৪৯ এবং ডেমোক্র্যাটদের দখলে ৪৮টি আসন। অর্থাৎ রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পাওয়ার পথে অনেকটা এগিয়ে গেছে। ফলে প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা অল্প ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পেলেও হাউসে তাদের প্রাধান্য প্রতিষ্ঠিত হবে। আর তা হলে নতুন করে স্পিকার নিয়োগ দেবে রিপাবলিকানরা।

যুক্তরাষ্ট্রের ক্ষমতার লাইনে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পর তৃতীয় স্থানে আছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকারের পদ। দেশটির এবারের মধ্যবর্তী নির্বাচনের পর সেই পদে পরিবর্তন আসতে পারে বলে আভাস পাওয়া যাচ্ছে। নতুন কংগ্রেসের শুরুতেই সংখ্যাগরিষ্ঠ দলের সদস্যদের ভোটে হাউসের স্পিকার নির্বাচন করতে হবে।

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালে ক্যালিফোর্নিয়ার রিপাবলিকান প্রতিনিধি কেভিন ম্যাকার্থি হাউসে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলীয় নেতা ছিলেন, তিনি এবার স্পিকার পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ইতোমধ্যে ইঙ্গিত দিয়েছেন।

আর যদি প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতেই থেকে যায় তবে ন্যান্সি পেলোসিই স্পিকার হিসেবে থেকে যেতে পারেন, যদি তিনি নেতৃত্ব থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত না নেন।

প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা অল্প ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পেলেও হাউসে তাদের প্রাধান্য প্রতিষ্ঠিত হবে আর হাউস রিপাবলিকানদের হাতেই যাচ্ছে বলে এ মুহূর্তে মনে করা হচ্ছে।

সর্বশেষ খবর