সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

‘বম্ব সাইক্লোন’-এর দাপটে ঘরেই বড়দিন কাটল মার্কিনিদের

‘বম্ব সাইক্লোন’-এর দাপটে ঘরেই বড়দিন কাটল মার্কিনিদের

কনকনে ঠান্ডা ও বরফের মধ্য দিয়ে বড়দিন পালন করল যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলো। যুক্তরাষ্ট্রের এই শৈত্যঝড় ইতোমধ্যেই বম্ব সাইক্লোনে পরিণত হয়েছে। ইতোমধ্যেই হিমাঙ্কের নিচে নেমেছে তাপমাত্রা। তাপমাত্রার পারদ নেমেছে মাইনাস ১১ থেকে ২৩ ডিগ্রিতে। এমনকি কিছু কিছু জায়গায় মাইনাস ৪৮ ডিগ্রিতেও নেমেছে তাপমাত্রার পারদ।

এই বম্ব ঝড়ে যুক্তরাষ্ট্রের আট অঙ্গরাজ্যে কমপক্ষে ২২ জনের মৃত্যু হয়েছে। ভয়াবহ তুষারঝড়ের কারণে দেশটির ১৭ লাখের বেশি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। যার প্রভাব পড়ে বড়দিন উদযাপনেও।  নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হোচুল ইরি কাউন্টি ও বাফেলো শহরে ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করেছেন। কর্তৃপক্ষ বলছে, প্রচন্ড তুষারঝড়ের কারণে এসব এলাকার জরুরি সেবা ব্যবস্থাও ভেঙে পড়েছে।

প্রবল তুষারপাতের জেরে কিছু কিছু জায়গায় ১০ ফুট নিচে চলে গেছে বাড়িঘর, রাস্তাঘাট। তুষারঝড়ের কারণে ব্যাহত বিমান পরিষেবাও। গত দুই দিনে ৬ হাজারের বেশি বিমান পরিষেবা বাতিল করা হয়েছে। সে দেশের আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী আমেরিকার টেক্সাস থেকে কানাডার কেবেক পর্যন্ত ৩২০০ কিলোমিটার ধরে এই তুষারঝড়ের তান্ডব চলছে। সুপিরিয়র, মিশিগান, হুরন, অন্টারিও হ্রদের পার্শ্ববর্তী এলাকাগুলোতে প্রবল তুষারপাত হচ্ছে। উত্তাল আমেরিকার ইরি হ্রদও। মিনেসোটা, আইওয়া, বাফেলো, উইসকনসিন, মিশিগান ও নিউইয়র্কে অঞ্চলগুলোতে তুষারঝড়ের দাপট এতটাই যে, দৃশ্যমান্যতা প্রায় শূন্যে নেমে এসেছে।

গ্রেট লেক অঞ্চলের কানাডা সীমান্তবর্তী একটি এলাকার এক দম্পতি এএফপিকে বলেন, রাস্তাগুলো দিয়ে একেবারেই চলাচল করা যাচ্ছে না। বড়দিন উপলক্ষে পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে গাড়ি চালিয়ে ১০ মিনিটের পথও যেতে পারছেন না তারা।

যুক্তরাষ্ট্রের গ্রেট প্লেনস অঞ্চলভুক্ত বেশ কয়েকটি অঙ্গরাজ্যের পরিবহন বিভাগ বলেছে, সেখানকার সড়কগুলো তুষারে ঢাকা পড়েছে। সেখানকার বাসিন্দাদের বাড়িতে অবস্থানের পরামর্শ দেওয়া হয়েছে। চালকদের গাড়ি নিয়ে সড়কে বের না হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

সর্বশেষ খবর