রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

প্রখ্যাত সাংবাদিক বারবারা ওয়াল্টারস মারা গেছেন

প্রখ্যাত সাংবাদিক বারবারা ওয়াল্টারস মারা গেছেন

যুক্তরাষ্ট্রের প্রখ্যাত টিভি সাংবাদিক ও উপস্থাপক বারবারা ওয়াল্টারস মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৩। জীবনের অর্ধশত বছর সাংবাদিকতার সঙ্গে জড়িত ছিলেন এ নারী সাংবাদিক। শুক্রবার রাতে নিউইয়র্কের নিজ বাড়িতে তিনি মারা যান। ১৯২৯ সালে যুক্তরাষ্ট্রের বোস্টনে জন্মগ্রহণ করেন প্রখ্যাত এ সাংবাদিক। ১৯৬১ সালে এবিসি নিউজে কর্মজীবন শুরু করেন তিনি। এরপর ১৯৭৪ সালে এনবিসির একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রথম নারী সহ-উপস্থাপক হিসেবে নাম লেখান।

পরবর্তীতে ১৯৭৬ সালে এবিসি নিউজে সংবাদ উপস্থাপক হিসেবে যোগদান করেন। তার মাধ্যমেই মার্কিন টিভি সাংবাদিকতা ও উপস্থাপনায় নারীর পদার্পণ ঘটে। যুক্তরাষ্ট্রের টেলিভিশনে প্রথম নারী হিসেবে তাকেই নারী সাংবাদিকতার পথিকৃৎ বলা হয়। দীর্ঘ সাংবাদিকতা ক্যারিয়ারে এ পর্যন্ত ১২টি অ্যামি (টেলিভিশন অনুষ্ঠানে অবদানের জন্য পুরস্কার) অ্যাওয়ার্ড জিতেছেন ওয়াল্টারস। রিচার্ড নিক্সন থেকে ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত প্রত্যেক মার্কিন প্রেসিডেন্টের সাক্ষাৎকার নিয়েছেন তিনি। ৫২ বছরের কর্মজীবন শেষে ২০১৪ সালে অবসর নিয়েছিলেন তিনি। অবসরের আগে ‘দ্য ভিউ’, ‘ডে টাইম শো’ অনুষ্ঠানের মধ্য দিয়ে ক্যারিয়ারের পূর্ণতা আনেন এ সাংবাদিক।

দীর্ঘ কর্মজীবনে তিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার, রাশিয়ার রাষ্ট্রপতি ভøাদিমির পুতিন, কিউবার রাষ্ট্রপতি ফিদেল কাস্ত্রো, মিসরের রাষ্ট্রপতি আনোয়ার সাদাত, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী মেনাচেম বেগিনসহ অনেক বিশ্ব নেতার সাক্ষাৎকার নিয়েছেন। ওয়াল্টারের মৃত্যুতে শোক ও শ্রদ্ধা জানিয়েছেন সাংবাদিক ও বিশ্বনেতারা। সাংবাদিক ড্যান রাথার লিখেছেন, ‘পেশাদারিত্ব, সাহস এবং সততার একটি স্তম্ভ হারিয়েছে সাংবাদিকতা’। বিবিসি

সর্বশেষ খবর