শনিবার, ৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ ক্ষুব্ধ চীন

সম্প্রতি কয়েক বছর ধরে উত্তেজনা বিরাজ করছে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। এর মাঝেই চীন ও তাইওয়ানকে পৃথককারী তাইওয়ান প্রণালি অতিক্রম করেছে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ। বৃহস্পতিবার মার্কিন যুদ্ধজাহাজের তাইওয়ান প্রণালি পাড়ি দেওয়ার এ ঘটনাকে রুটিন কার্যক্রম বলছে ওয়াশিংটন। তবে এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং।

সম্প্রতি কয়েক বছর ধরে স্পর্শকাতর তাইওয়ান প্রণালি দিয়ে যাতায়াত করছে যুক্তরাষ্ট্র ও এর মিত্র যুক্তরাজ্য, কানাডার মতো দেশগুলোর যুদ্ধজাহাজ। এতে ক্ষুব্ধ হয়ে আছে চীন। চীন তাইওয়ানকে তাদের বিচ্ছিন্ন হয়ে যাওয়া প্রদেশ হিসেবে দেখে এবং তারা চায় দ্বীপটি আবার তাদের নিয়ন্ত্রণে আসবে। যদিও তাইওয়ান মনে করে তারা একটি স্বাধীন রাষ্ট্র। এদিকে, তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো আনুষ্ঠানিক সম্পর্ক না থাকলেও দ্বীপদেশটিকে সুরক্ষা দিতে তাদের আইনি বাধ্যবাধকতা আছে।

বৃহস্পতিবার তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজের যাত্রা প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘আরলেই বার্ক-শ্রেণির গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার চুং-হুন তাইওয়ান প্রণালি অতিক্রম করেছে। এ স্থান দিয়ে চুং হুনের যাত্রা ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে অবাধ ও মুক্ত রাখার যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি রক্ষারই বহির্প্রকাশ।’

ওয়াশিংটনে নিযুক্ত চীনা দূতাবাস এক বিবৃতিতে কড়া ভাষায় এর বিরোধিতা করেছেন। তিনি বলেন, চীন কঠোরভাবে এ পদক্ষেপের বিরোধিতা করছে। যুক্তরাষ্ট্রকে অবিলম্বে সমস্যা, উত্তেজনা উসকে দেওয়া বন্ধ করা উচিত।

সর্বশেষ খবর