শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
মার্কিন গোয়েন্দাদের দাবি

মধ্যপ্রাচ্যে বাড়ছে উগ্রবাদ

মধ্যপ্রাচ্যে বাড়ছে উগ্রবাদ

আল কায়েদা নেতা আয়মান অল জাওয়াহিরি জীবিত না মৃত তা নিয়ে কোনো সমাধানে পৌঁছাতে পারছেন না মার্কিন গোয়েন্দারা। তারা এর আগে দাবি করেছিল মাসছয়েক আগে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু হয়েছে জাওয়াহিরির। কিন্তু এরমধ্যে মাসখানেক আগে এই জঙ্গি নেতার একটি অডিও রেকর্ড প্রচার করা হয়। তাতে তিনি তার সংগঠনের ব্যাপারে কথা বলেন। এরপর থেকেই তিনি জীবিত না মৃত তা নিয়ে আলোচনা শুরু হয়।

এরমধ্যে যুক্তরাষ্ট্রের কাউন্টার টেররিজম সেন্টারের কর্মকর্তা ক্রিস্টিনা আবিজায়িদ ওয়াশিংটনে একটি অনুষ্ঠানে বলেন, ‘তিনি নিশ্চিত আল কায়েদার নেতা জাওয়াহিরি মারা গেছেন। কিন্তু সংগঠনটির পক্ষে এখনো পর্যন্ত জওয়াহিরির উত্তরসুরির নাম ঘোষণা করা হয়নি। এটাই সন্দেহ তৈরি করছে।’ তিনি বলেন, গত বছরের ৩১ জুলাই কাবুলে ড্রোন হামলায় জওয়াহিরির মৃত্যু হয়েছে। যদিও আফগানিস্তানের তালেবান সরকার বা আল কায়েদার তরফে জওয়াহিরির মৃত্যুর কথা স্বীকার করা হয়নি।

ওই অনুষ্ঠানে ক্রিস্টিনা জঙ্গি সংগঠনগুলোর কার্যকলাপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁর কথায়, ‘বিদেশের মাটিতে বসে আমেরিকাবিরোধী প্রচার চলছে। যুব সমাজকে উগ্রপন্থার দিকে ঠেলে দেওয়া হচ্ছে। আল কায়েদা এবং জঙ্গি সংগঠনগুলো ফের তাদের জাল বিস্তার করতে শুরু করেছে। এতে মধ্যপ্রাচ্যে অনভিপ্রেত পরিবেশ তৈরি হচ্ছে। এই পরিস্থিতি চলতে থাকলে ফের ৯/১১-এর মতো হামলার পরিকল্পনা করতে পারে জঙ্গিরা।’

সর্বশেষ খবর