শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শনিকে সরিয়ে বৃহস্পতিই এখন ‘গ্রহরাজ’

শনিকে সরিয়ে বৃহস্পতিই এখন ‘গ্রহরাজ’

শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ। ফলে এত দিন উপগ্রহের সংখ্যার নিরিখে শনিই শীর্ষে ছিল। তবে এখন সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ রয়েছে বৃহস্পতির। মোট ৯২টি উপগ্রহ বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে। সম্প্রতি সেগুলোর সন্ধান পেয়েছেন আমেরিকার জ্যোতির্বিজ্ঞানীরা। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে ওয়াশিংটনের ‘কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্স’-এর জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ড। এ নতুন তথ্য প্রকাশ্যে আসার পর শনির ‘মুকুট’ কেড়ে নিয়েছে বৃহস্পতি। জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, বৃহস্পতিকে কেন্দ্র করে এর কক্ষপথে ওই ১২টি উপগ্রহ সমেত মোট ৯২টি উপগ্রহ রয়েছে। অন্যদিকে, শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ।

আমেরিকার ‘মাইনর প্ল্যানেট সেন্টার’ সম্প্রতি এ সম্পর্কে সবিস্তার তথ্যসংবলিত রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতির ওই উপগ্রহগুলো আকারে ক্ষুদ্র। অন্য দিকে, আমেরিকার মাসিক পত্রিকা ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’ জানিয়েছে, ওই ১২টি উপগ্রহই কক্ষপথের দিকে মুখ করে বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে।

বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুন এই চারটি গ্রহ মিলিতভাবে জোভিয়ান জগৎ বলে পরিচিত। এ উপগ্রহগুলোর বসবাসের উপযুক্ত কি না তা-ও খতিয়ে দেখবে ইউরোপা ক্লিপার মিশন হিসেবে পরিচিত নাসার ওই অভিযান। জোভিয়ান জগতে আরও সুলুক সন্ধানের জন্য দীর্ঘদিন ধরে অভিযানের প্রস্তুতি নিচ্ছে আমেরিকার মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা। বছরখানেক আগে এই ১২টি গ্রহের সন্ধান মিলল।

 

সর্বশেষ খবর