বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ট্রাম্পকে চ্যালেঞ্জ ছুড়ে প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন নিকি হ্যালি

ট্রাম্পকে চ্যালেঞ্জ ছুড়ে প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন নিকি হ্যালি

সাবেক ‘বস’ ডোনাল্ড ট্রাম্পকেই চ্যালেঞ্জ ছুড়ে দিলেন রিপাবলিকান নেত্রী নিকি হ্যালি। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করবেন তিনি। নিকি হ্যালির আরেকটি পরিচয় তিনি ভারতীয় বংশোদ্ভূত। ৫১ বছর বয়সী নিকি দক্ষিণ ক্যারোলিনার দুই মেয়াদে গভর্নর ছিলেন। জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূতও ছিলেন। ট্রাম্পই তাঁকে মার্কিন রাষ্ট্রদূত করে পাঠিয়েছিলেন। নিকি হ্যালি একটি ভিডিও বার্তায় ঘোষণা করেছেন, ‘আমি নিকি হ্যালি, আমি প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছি।’ নতুন প্রজন্মের কাছে নেতৃত্ব দেওয়ার সময় এসেছে। আর্থিক অবস্থা আগের অবস্থায় ফিরিয়ে আনতে, সীমান্ত সুরক্ষিত করতে এগিয়ে আসতে হবে।

 তিনি আরও বলেন, তাঁদের দেশ তাঁদের কাছে গর্ব। তাঁর উদ্দেশ্যকে আরও শক্তিশালী করবে। কিছু মানুষ রয়েছে যারা মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে তাকিয়ে ভাবে দেশটি দুর্বল হয়ে গেছে। সমাজতান্ত্রিক বামেরা ইতিহাস লেখার সুযোগের অপেক্ষায় রয়েছে বলেও দাবি করেন তিনি।

পাঞ্জাবি শিখ পরিবারের জন্ম নিকি হ্যালির। বাবার নাম অজিত সিং রান্ধাওয়া ও মায়ের নাম রাজ কৌর রান্ধাওয়া। তাঁর পুরো নাম ছিল নিমরাত নিকি রান্ধাবা। তিনি মাইকেল হ্যালিকে বিয়ে করেন। তারপরই নিজের নাম রাখেন নিকি হ্যালি। নিকি হ্যালি করপোরেট জগতেই পেশা শুরু করেছিলেন। তিনি রাজনীতিতে আসেন ২০০৪ সালে। ওই বছরই সাউথ ক্যালোরিলিনার হাউস অব রিপ্রেজেনটিভ হন।

সর্বশেষ খবর